ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ইসলাম

দক্ষিণ প্রশান্ত মহাসাগর পারের দেশ সামোয়া’য় কোরআন বিতরণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, মে ৭, ২০১৭
দক্ষিণ প্রশান্ত মহাসাগর পারের দেশ সামোয়া’য় কোরআন বিতরণ দক্ষিণ প্রশান্ত মহাসাগর পারের দেশ সামোয়া’য় কোরআন বিতরণ

সামোয়া একটি স্বাধীন রাষ্ট্র। এর অবস্থান দক্ষিণ প্রশান্ত মহাসাগরের পাশে। দেশটি জাতিসংঘের স্বীকৃতি পায় ১৯৭৬ সালের ১৬ ডিসেম্বর।

সামোয়ার রাজধানীর নাম আপিয়া। দেশটির মোট আয়তন ২ হাজার ৯৪৪ বর্গকিলোমিটার।

জনসংখ্যা প্রায় ৩ লাখের মতো। দেশটিতে ইংরেজি ভাষার পাশাপাশি নিজস্ব সামোয়ান ভাষায় কথা বলেন অধিবাসীরা।  

আজব হলেও সত্য, সামোয়াতে কোনো সেনাবহিনী ও পুলিশ বাহিনী নেই। তাদের নিজস্ব কোনো বাহিনী না থাকলেও তারা তাদের বিশেষ বাহিনী দ্বারা নিজেদের সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা করে থাকে।

সামোয়ার সঙ্গে নিউজিল্যান্ডের ভালো সম্পর্ক। ফলে ১৯৬২ সালে সামোয়া নিউজিল্যান্ডের সঙ্গে একটি চুক্তি করে। চুক্তিমতে, সামোয়ায় যদি কোনো যুদ্ধ বা বাইরের দেশের আক্রমণের ঘটনা ঘটে- তবে নিউজিল্যান্ডের সাহায্য নেবে। এমনকি নিউজিল্যান্ডের সেনাবাহিনী তাদের বিভিন্ন ধরনের সহযোগিতা করবে। তবে চুক্তিতে উল্লেখ আছে, সামোয়ার সঙ্গে তারা যেকোনো সময় চুক্তি শেষ করতে পারবে।

সেই সামোয়াতে তুরস্কের একটি ধর্মীয় প্রতিষ্ঠানের উদ্যোগে সামোয়ান ভাষায় অনুদিত পবিত্র কোরআনের ২ হাজার কপি বিতরণ করা হয়েছে।  

‘কোরআন আমার পুরস্কার’ শীর্ষক বিশেষ এক প্রকল্পের আওতায় সামোয়ান ভাষায় পবিত্র কোরআন অনুবাদ, ছাপা ও বিতরণ করা হয়।  

সবচে’ মজার বিষয় হলো- সামোয়াতে তিন শতাধিক মুসলমান বসবাস করেন। এই তিনশ’ মুসলমানের সঙ্গে কোরআন পড়তে আগ্রহী অমুসলিমদের মাঝে এসব কোরআন বিতরণ করা হয়েছে। বিষয়টি একটু ব্যতিক্রমই বটে।  

-ইসলাম রিভিউ অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মে ০৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।