ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইসলাম

সিলেটে ‘জুমাতুল বিদা’ পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
সিলেটে ‘জুমাতুল বিদা’ পালিত সিলেটে ‘জুমাতুল বিদা’ পালিত

সিলেট: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটে ‘জুমাতুল বিদা’ পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। পবিত্র মাহে রমজান মাসের শেষ শুক্রবার (২৩ জুন) মুসলমানরা জুমাতুল বিদা হিসেবে পালন করে থাকেন।

রমজানে বিদায়ী জুমা হিসেবে ‘জুমাতুল বিদা’ রোজাদারদের কাছে ব্যাপক গুরুত্ব বহন করে। জুমার নামাজের আগে মসজিদের খতিবরা জুমাতুল বিদা ও পবিত্র রমজান মাসের তাৎপর্য তুলে ধরে ‘খুতবা’ পাঠ করেন।

বয়ানে আগামী বছর কিভাবে মুসল্লিরা অতিবাহিত করবেন ও দেশ ও জাতির কল্যাণে কাজ করা নির্দেশনা দেন খতিবরা।

পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে হজরত শাহজালাল (র:) দরগাহ জামে মসজিদে সিলেটের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া সিলেটের কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্টর মসজিদ, কুদরত উল্লাহ মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদসহ সিলেটের প্রত্যেক মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় মসজিদের বাহিরের আঙ্গিনার ও দরগাহ’র রাস্তায় ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ আদায় করেন। এছাড়া নগরীর সবকটি মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল।

প্রতিটি মসজিদে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।