ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

খতমের বিনিময়ে টাকার লেনদেন কী ইসলামসম্মত?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
খতমের বিনিময়ে টাকার লেনদেন কী ইসলামসম্মত? ঈসালে সওয়াবের উদ্দেশে কোরআন খতম করে বা অন্য কোনো দোয়া-দরূদ পড়ে বিনিময়ে টাকা-পয়সা আদান-প্রদান নাজায়েজ

সমাজে ব্যাপকভাবে প্রচলিত আছে, মৃতের জন্য ঈসালে সওয়াব করে কিংবা বিভিন্ন বালা-মুসিবত ও রোগমুক্তি ইত্যাদির জন্য খতম পড়ে টাকা-পয়সা লেনদেনের।

যদিও ঈসালে সওয়াবের উদ্দেশে কোরআন খতম করে বা অন্য কোনো দোয়া-দরূদ পড়ে বিনিময়ে টাকা-পয়সা বা কোনো কিছু আদান-প্রদান করা নাজায়েজ।

সুতরাং বর্তমান সমাজের প্রচলিত ঈসালে সওয়াবের উদ্দেশ্যে  দোয়া-দরূদ ও কোরআন খতম করিয়ে বিনিময়ে টাকা-পয়সা আদান-প্রদানের যে প্রথা চালু আছে তা নাজায়েজ ও কু-প্রথার অন্তর্ভুক্ত।

এটা থেকে বিরত থাকা জরুরি।  

তবে হ্যাঁ, খতমে কোরআন, খতমে ইউনুস, খতমে বোখারি বা অন্য কোনো দোয়া-দরূদের খতম যদি কেবলমাত্র দুনিয়াবী উদ্দেশ্যে করা হয়- যেমন, রোগমুক্তি, বিপদ-আপদ থেকে রক্ষা, ব্যবসা-বাণিজ্যে উন্নতি ইত্যাদির ক্ষেত্রে বিনিময় দেওয়া-নেওয়া জায়েজ।  

অবশ্য এক্ষেত্রেও অনেক ইসলামি স্কলার বিনিময়ে কোনো কিছু না নেওয়াই শ্রেয় বলে মত দিয়েছেন।  

তবে, কারও জন্য এভাবে খতম পড়াকে পেশা হিসাবে অবলম্বন করা কিছুতেই সমীচীন নয়।

উল্লেখ্য যে, মুসলমানদের কর্তব্য হলো- অসুখ-বিসুখ, বিপদ-আপদ ও প্রয়োজনের মুহূর্তে নিজেই নফল নামাজ, দোয়া-দরূদ ও ইস্তিগফার দ্বারা আল্লাহতায়ালার সাহায্য প্রার্থনা করা, সম্ভব হলে সদকা করা। প্রয়োজনে পরিবারের সদস্যদেরও দোয়া করতে বলা। আলেম, বুজুর্গদের থেকে দোয়া চাওয়া। সর্বোপরি সবর (ধৈর্য) ও তাকওয়ার (আল্লাহভীতি) মাধ্যমে আল্লাহর রহমত কামনা করা।  

এভাবে মৃত আত্মীয়-স্বজনের ঈসালে সওয়াবের উদ্দেশে নিজেরাই কোরআন খতম ও দোয়া-দরূদ পড়বে। দান-সদকা করবে। এসবই হলো- শরিয়তের দৃষ্টিতে উত্তম পন্থা।  

আর ব্যবসা-বাণিজ্যে বরকতের জন্য সবচে বড় করণীয় হলো- বৈধ পন্থায় ব্যবসা করা, মিথ্যা, ধোঁকা, ভেজাল মেশানো, মাপে কম দেওয়া, সুদ ইত্যাদি সব ধরনের হারাম কাজ ও পন্থা থেকে বেঁচে থাকা এবং সততা ও সত্যবাদিতার প্রতি যত্নবান হওয়া।  

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।