ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

দেশে ফিরেছেন ৫০ হাজার হাজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
দেশে ফিরেছেন ৫০ হাজার হাজি হাজিদের ফাইল ছবি

ঢাকা: সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে গত ২৭ আগস্ট দেশে ফেরা শুরু করেন বাংলাদেশের হাজিরা। প্রথম দিন থেকেই নির্ধারিত সময়েই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করছে হাজিদের পরিবহন করা উড়োজাহাজগুলো। এ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন হজ পালন শেষে দেশে ফেরা হাজিরা।

রোববার (০৯ সেপ্টেম্বর) পর্যন্ত মোট ১৩৩টি ফ্লাইটে ৪৯ হাজার ৭১৬ জন হাজি বাংলাদেশে পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৬৫টি ফ্লাইট ও সৌদি এয়ারলাইনসের ৬৮টি ফ্লাইট।

বাংলাদেশ হজ অফিস (জেদ্দা) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ও সৌদি এয়ারলাইনসের ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজের উদ্দেশে সৌদি আরবে গেছেন। এর মধ্যে ইস্যুকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন।  

এ বছর হজ শুরু হয় গত ২০ আগস্ট (সোমবার)। হজের আনুষ্ঠানিকতা শেষে ২৭ আগস্ট হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়। চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

মেহেরপুরের এরফান আলী নামে এক হাজি বলেন, মহান আল্লাহর অশেষ রহমতে হজ কার্যক্রম সম্পন্ন করে দেশে ফিরতে পেরেছি। আবার সৌদির কিং আব্দুল আজিজ বিমানবন্দর থেকে যথাসময়ে ঢাকা বিমানবন্দরে আসতে পেরেছি। এজন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

এদিকে চলতি বছর সৌদি আরবে বাংলাদেশি মোট ১১৪ জন (পুরুষ ৯৩ জন, নারী ২১ জন) হাজি মারা গেছেন। এর মধ্যে মক্কায় ৭৫ জন, মদিনায় ৯, জেদ্দায় ২, মিনায় ১৮ এবং আরাফার ময়দানে ১০ জন হাজি মারা যান।

অন্যদিকে যাত্রী স্বল্পতার কারণে এবছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২০টি হজ ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৮ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়। এবার মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাওয়ার কথা ছিলো। কিন্তু হজ এজেন্সিগুলোর ১৫ শতাংশ পর্যন্ত রিপ্লেসমেন্ট সুবিধা দেওয়ার পরও ৬০৬ জন বিভিন্ন কারণে ভিসার জন্য আবেদন করেনি।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৮
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।