ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

চলতি মৌসুমে ৩২ লাখ ওমরাহ ভিসা ইস্যু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
চলতি মৌসুমে ৩২ লাখ ওমরাহ ভিসা ইস্যু পবিত্র মসজিদুল হারামের দৃশ্য। ছবি : সংগৃহীত

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী চলতি মৌসুমে এ পর্যন্ত ৩২ লাখ ৭০ হাজার ১৬৪টি ওমরার ভিসা ইস্যু হয়েছে। এর মধ্যে ২৭ লাখ ৯১ হাজার ৪৩৮ জন ওমরাহ পালনার্থী সৌদি সফর সম্পন্ন করেছেন।

মূলত সৌদি আরব সরকার ভিশন ২০৩০-কে সামনে রেখে বিপুল পরিমাণ ওমরাহ পালনার্থীকে ভিসা প্রদান ও তাদের সার্বিক সেবা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। ২০২২ সালের মধ্যে বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ১৫ মিলিয়ন এবং ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা তাদের লক্ষ্য।

সেই উদ্দেশ্যে গত ১১ সেপ্টেম্বর থেকে অন্যবারের তুলনায় অধিক পরিমাণে ওমরার ভিসা দেওয়া হচ্ছে। খবর সৌদি প্রেস এজেন্সি ও আরবনিউজের।

বর্তমানে চার লাখ ৪৯ হাজার ৭৭০ জন ওমরাহ পালনার্থী সৌদিতে অবস্থান করছেন। তন্মধ্যে ৩ লাখ ২১ হাজার ৬ জন মক্কায় এবং ১ লাখ ২৮ হাজার ৭৬৪ জন মদিনায় অবস্থান করছেন। জানা গেছে, ২৪ লাখ ৭৮ হাজার ৪১৬ জন বিমানযোগে এবং ২ লাখ ৯৪ হাজার ৫৭২ সড়কপথে ও ১৮ হাজার ৪৫০ জন জলপথে সৌদি গমন করেছেন।

পরিসংখ্যানে দেখা গেছে, পাকিস্তান থেকে ৭ লাখ ২৯ হাজার ১১৭ জন, ইন্দোনেশিয়া থেকে ৪ লাখ ৭৮ হাজার ৫১৩ জন, ভারত থেকে ৩ লাখ ২৫ হাজার ৮৩৮ জন, ইয়েমেন থেকে ১ লাখ ৫৮ হাজার ৪৫৩ জন, মালয়েশিয়া থেকে ১ লাখ ৫১ হাজার ৪৫৮ জন, তুরস্ক থেকে ১লাখ ৯ হাজার ৪৯ জন, মিশর থেকে ১ লাখ ২ হাজার ৪৭৯ জনে আলজেরিয়া থেকে ৯৮ হাজার ৬৩৬ জন, বাংলাদেশ থেকে ৬৯ হাজার ৪৫ জন এবং সংযুক্ত আরব আমিরাত ৬২ হাজার ৯২৭ জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে।

সৌদি সরকারের শীর্ষ পরিকল্পনাগুলোর মধ্যে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা ও সেবাদানের বিষয়টি অগ্রগণ্য। ভিশন ২০৩০ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ৩০ লাখেরও বেশি ওমরাহ পালনার্থীকে জিয়ারত ও ওমরার সুযোগ দেওয়া হবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।