ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

রোজা রেখে নেওয়া যাবে করোনা ভ্যাকসিন

মোহাম্মদ ইরফানুল ইসলাম, আমিরাত থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
রোজা রেখে নেওয়া যাবে করোনা ভ্যাকসিন

ইনসুলিন ও স্যালাইনের মতো রোজা রেখে করোনার ভ্যাকসিনও নেওয়া যাবে বলে ফতোয়া দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতে বাণিজ্য নগরী দুবাইয়ের গ্র্যান্ড মুফতি শায়খ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল-হাদ্দাদ।

এক বিবৃতিতে তিনি বলেছেন, করোনার টিকা সুঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়।

সুঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না বিধায় রোজাদার ব্যক্তি করোনার টিকা গ্রহণ করতে পারবেন।
 
রোজাদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনো খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনো কিছু গ্রহণ করতে পারবে না। কিন্তু করোনার টিকা সুঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়। এতে রোজা ভাঙবে না।

ফতোয়ায় আরও বলা হয়, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার নমুনা নেওয়া হলেও রোজা ভাঙবে না। তাই প্রয়োজনে রোজা রেখে করোনা ভাইরাসের পরীক্ষাও করা যাবে।
 
বিশ্বের অন্যান্য দেশের মতো সংযুক্ত আরব আমিরাতেও করোনার টিকাদান কার্যক্রম চলছে। সম্প্রতি যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের অনেকেরই দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ পড়বে রমজানে।

এ নিয়ে অনেক ধর্মপ্রাণ মুসলিম দ্বিধা দ্বন্ধের মধ্যে রয়েছে। এমন পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য নগরী দুবাইয়ের গ্র্যান্ড মুফতি এ ফতোয়া দিলেন।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।