ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

ইসলাম

পিরোজপুরের ১০ গ্রামের সহস্রাধিক পরিবারের ঈদ উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, মে ২, ২০২২
পিরোজপুরের ১০ গ্রামের সহস্রাধিক পরিবারের ঈদ উদযাপন

পিরোজপুর: পিরোজপুরের ১০ গ্রামের সহস্রাধিক পরিবার সোমবার (০২ মে) ঈদ পালন করছেন।   সৌদি আরবের সঙ্গে মিল রেখে এসব পরিবার ঈদ পালন করছেন বলে তারা জানান।

জানা যায়, জেলার মঠবাড়িয়া উপজেলার ৬ গ্রাম, কাউখালী উপজেলার একটি গ্রাম, নাজিরপুরের একটি গ্রাম, পিরোজপুর সদরের দুইটি গ্রামে ঈদ উৎসব পালন হচ্ছে।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, জেলার মঠাবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া, খেতাছিড়া ও চকরগাছিয়া এ ৬ গ্রামের প্রায় ৬ শতাধিক, জেলার কাউখালী উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের শিয়ালকাঠী গ্রামের ৭৫-৮০ পরিবার, জেলার নাজিরপুর উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের খেজুরতলা গ্রামের ৫০ পরিবার, জেলার সদর উপজেলার কদমতলা ইউনিয়নের কদমতলা ও একপাই জুজখোলা গ্রামের প্রায় ৬০ পরিবার ঈদ পালন করছেন।

কাউখালী উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের বেলতলা গ্রামের সাবেক ইউপি মেম্বার মো. মারুফ হোসেন বাংলানিউজকে জানান, বেলতলা মসজিদের ঈদের নামের ইমামতি করেন ওই মসজিদের ইমাম মাওলানা মহিউদ্দিন। সেখানে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এখানে প্রায় শতাধিক পুরুষ এখানে নামাজ আদায় করেছেন।

জেলার মঠবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শামসুল আলম খন্দকার বাংলানিউজকে জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোমবার সকাল সাড়ে ৯টায় স্থানীয় ভাইজোড়া গ্রামের দুইটি ও কচুবুনিয়া গ্রামের একটি, খেতাচিড়া গ্রামের একটি, চরকগাছিয়া গ্রামের একটি ও সাপলেজা গ্রামের একটি এ ছয়টি মসজিদে ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।  

জেলার নাজিরপুরের শেখমাটিয়া ইউনিয়নের খেজুরতলা ইউপি সদস্য মো. বাবুল খান বাংলানিউজকে জানান, তারা ৫০ পরিবারের ৪০ পুরুষ স্থানীয় খেজুরতলা বাজারের আল-আমিন
মসজিদে সোমবার সকাল ৯টায় ঈদের নামাজ আদায় করেছেন। নামাজে ইমামতি করেন স্থানীয় স্কুল শিক্ষক মাওলানা মো. কামরুজ্জামান। তারা প্রায় এক যুগেরও বেশি সময় ধরে এ মসজিদে ঈদের   নামাজ জামাতের সঙ্গে আদায় করছেন।

তিনি আরো জানান, তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা শুরু করেছিলেন। সে অনুযায়ী  রোববার (০১ মে) তাদের ৩০টি রোজা পূর্ণ হওয়ায় সোমবার (০২ মে) তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। ওই মসজিদে নামাজ পড়তে আসেন পার্শ্ববর্তী বাগেরহাটের কচুয়া উপজেলা থেকে ১০-১২ জন মুসল্লি।

শুরেশ্বর পীরের অনুসারীরা প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান (ঈদুল ফিতর) ও কোরবানির (ঈদুল আজহা) দুই ঈদ পালন করে থাকেন।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মে ০২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa