ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

কত বেগে দৌড়ায় চিতা-হরিণ-সিংহ?

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
কত বেগে দৌড়ায় চিতা-হরিণ-সিংহ? পৃথিবীর দ্রুততম চতুষ্পদ প্রাণীরা

পৃথিবীর সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন পশু নিঃসন্দেহে চিতা বাঘ। তবু হরিণের পেছনে ছুটে সব সময় নাগাল পায় না কেন। তবে কি হরিণ চিতার চেয়ে বেশি গতিবেগে দৌড়ায় তখন? চলো জেনে নেওয়া যাক।

চুতষ্পদ মানে চার পেয়ে প্রাণীদের মধ্যে চিতার গতিবেগই সবচেয়ে বেশি। এরা ঘণ্টায় ছুটতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত গতিতে।

এ তালিকায় দ্বিতীয় স্থানে আছে আফ্রিকার স্প্রিংবক হরিণ। এরা দৌড়াতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে। আর চার মিটার শূন্যে লাফিয়ে এক লাফে যেতে পারে ১৫ মিটার দূরত্বে। তাই চিতাকে একটু বেগ পেতেই হয়।

তৃতীয় স্থানে আছে প্রনহর্ন নামে আরেক প্রজাতির হরিণ। সিংওয়ালা এ হরিণ সাড়ে ৮৮ কিলোমিটার বেগে দৌড়াতে পারে।

ঘণ্টায় ৮০.৫ কিলোমিটার গতিতে দৌড়াতে সক্ষম আফ্রিকান ওয়াইল্ড বিস্ট আছে চতুর্থ স্থানে। তানজানিয়ার ওয়াইল্ড বিস্ট দৌড়ে জন্য বেশি পরিচিত।

ব্লাকবাক হরিণলম্বা প্যাঁচানো শিং আর লাফ দেওয়ার জন্য বিখ্যাত ব্লাকবাক হরিণ দৌড়ায় ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে। সে আছে পঞ্চম স্থানে। বনের রাজা সিংহের গতিও একই। তবে সিংহ বেশিক্ষণ এই গতিতে দৌড়াতে পারে না।

ছোট প্রাণী বলে খরগোশকে কিন্তু ছোট করে দেখার জো নেই। ছোট্ট বাদামি খরগোশ ঘণ্টায় ৭২ কিলোমিটার বেগে দৌড়াতে সক্ষম।

আফ্রিকার বুনো কুকুরের হিংস্রতা ও ক্ষিপ্র গতির কথাও সবার জানা। সপ্তম স্থানে থাকা এই কুকুর দৌড়ায় ৭১ কিলোমিটার গতিতে।

এছাড়া ক্যাঙ্গারু, ঘোড়া, খেঁকশিয়াল ৭০-৭১ কিলোমিটার, জেব্রা ৬৪, মহিষ ৫৫, জিরাফ ও নেকড়ে ৪৫ কিলোমিটার গতিতে দৌড়ায়। আর রয়েল বেঙ্গল টাইগারের গতি ৫৫ থেকে ৬৫ কিলোমিটার।

তবে পৃথিবীর তাবৎ পশু-পাখির মধ্যে সর্বোচ্চগতি ফ্যালকন পাখির। এরা ঘণ্টায় ২৪২ মাইল বেগে উড়তে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।