ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

মহিলা জজ অ্যাসোসিয়েশনের নেতৃত্বে হোসনে আরা-আবেদা সুলতানা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
মহিলা জজ অ্যাসোসিয়েশনের নেতৃত্বে হোসনে আরা-আবেদা সুলতানা আবেদা সুলতানা, হোসনে আরা

বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের ২০২৩ সেশনের কার্যকরী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সিনিয়র জেলা জজ সৈয়দা হোসনে আরা। এছাড়া মহাসচিবের দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত জেলা জজ আবেদা সুলতানা।

বৃহস্পতিবার সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক শাম্মী হাসিনা পারভীন ইলা এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৩ ডিসেম্বর রাজধানীর একটি রেস্তোরাঁয় বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের ৩২তম বার্ষিক সম্মেলনে নতুন এই কমিটি ঘোষণা করা হয়।

ওইদিন সভায় প্রধান অতিথি ছিলেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। পরে সম্মেলন শেষে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের উপদেষ্টা পরিষদের পরামর্শক্রমে নতুন কমিটি গঠিত হয়।


নবগঠিত কমিটিতে সভাপতি হয়েছেন ঢাকার প্রশাসনিক অ্যাপীলেট ট্রাইব্যুনালের সদস্য (সিনিয়র জেলা জজ) সৈয়দা হোসনে আরা। এছাড়া কমিটির ১ নম্বর সহ-সভাপতি হয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্মসচিব (সিনিয়র জেলা জজ) উম্মে কুলসুম, ২ নম্বর সহ-সভাপতি হয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর (সিনিয়র জেলা জজ) রুনা নাহিদ আকতার, ৩ নম্বর সহ-সভাপতি হয়েছেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) জেসমিন আরা বেগম, ৪ নম্বর সহ-সভাপতি হয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উপ-সচিব (জেলা জজ) মাকসুদা পারভীন এবং ৫ নম্বর সহ-সভাপতি হয়েছেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) রোকসানা বেগম হেপী।

এদিকে, নবগঠিত কমিটিতে মহাসচিব হয়েছেন আইন কমিশনের লেজিসলেটিভ ড্রাফটসম্যান (অতিরিক্ত জেলা জজ) আবেদা সুলতানা। এছাড়া ১ নম্বর যুগ্ম মহাসচিব হয়েছেন মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ খালেদা ইয়াসমিন উর্মি, ২ নম্বর যুগ্ম মহাসচিব হয়েছেন নারায়ণগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ মাসুদা ইয়াসমিন হিমু, ৩ নম্বর যুগ্ম মহাসচিব হয়েছেন ঢাকার যুগ্ম জেলা ও দায়রা জজ তামান্না ফারাহ। পাশাপাশি কোষাধ্যক্ষ পদে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের গবেষণা কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) নুসরাত জাহান উর্মি, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে সুপ্রীম কোর্টের লিগ্যাল এইড অফিসার (অতিরিক্ত জেলা জজ) ফারাহ মামুন, সহ-সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে মানিকগঞ্জের সিনিয়র সহকারী জজ আরিফা চৌধুরী হিমেল, সমাজ কল্যাণ সম্পাদক পদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের উপ-সলিসিটর নুসরাত জাহান এবং প্রচার ও দফতর সম্পাদক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রিসার্চ অ্যান্ড রেফারেন্স অফিসার (যুগ্ম জেলা জজ) নওরীণ আক্তার কাঁকন নির্বাচিত হয়েছেন।


অন্যদিকে, নির্বাহী সদস্য পদে পাবনার জেলা ও দায়রা জজ শামীম আহমেদ, ব্রাহ্মণবাড়িয়ার জেলা ও দায়রা জজ শারমীন নিগার, গাজীপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) শামীমা আফরোজ, ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) সামছুন্নাহার, ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ জিনাত সুলতানা, নারায়ণগঞ্জের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আয়েশা আক্তার সুমী এবং মাগুরার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা ইয়াসমিন।

এছাড়াও নির্বাহী সদস্য পদে নির্বাচিত অন্যরা হলেন- ঢাকার ডিপিডিসির স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) শিউলী রাণী দাস, ঢাকার যুগ্ম জেলা জজ মেহের নিগার সূচনা, ফরিদপুরের যুগ্ম জেলা ও দায়রা জজ নুসরাত জাবীন নিম্মী, নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহনাজ সিদ্দীকি, গাজীপুরের সিনিয়র সহকারী জজ শাহজাদী তাহমিদা, নারায়ণগঞ্জের জেলা লিগ্যাল এইড অফিসার মুক্তা মণ্ডল, ময়মনসিংহের সিনিয়র সহকারী জজ নাহিদ সুলতানা, নরসিংদীর সহকারী জজ নুসরাত জাহান, পটুয়াখালীর সহকারী জজ ইসরাত জাহান মৌমি এবং অবসরপ্রাপ্ত জেলা জজ লুৎফা বেগম ও হোসনে আরা বেগম।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।