ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ইয়াবা পাচার মামলায় ৮ রোহিঙ্গার যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
ইয়াবা পাচার মামলায় ৮ রোহিঙ্গার যাবজ্জীবন

কক্সবাজার: কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিশাত সুলতানার আদালত এ রায় দেন বলে জানান কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন, মোহাম্মদ ধইল্ল্যা, রবি আলম, মোহাম্মদ আলম, মোহাম্মদ শফিকুল, মোহাম্মদ নুর, নুরে আলম, আলী আহমদ ও নুরুল আমিনক। রায় ঘোষণার সময় আসামিরা সবাই আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ভোরে টেকনাফ উপজেলার সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপ সংলগ্ন সাগরে মাছ ধরার একটি ট্রলারের গতিবিধি সন্দেহজনক দেখে কোস্ট গার্ডের সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। ট্রলারটির চালক দ্রুত চালিয়ে পালানোর চেষ্টাকালে ধাওয়া দিয়ে ৮ জনকে আটক করতে সক্ষম হয় কোস্ট গার্ড। এ সময় তাদের কাছ থেকে দুই লাখ পিস ইয়াবা পাওয়া যায়।

এ ঘটনায় কোস্ট গার্ডের এক সদস্য বাদী হয়ে ওই দিন টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে ৮ জনকে আসামি করে মামলা দায়ের করেন। পরে ২০২০ সালের ২ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট জমা দেন। ২০২১ সালের ১৮ মার্চ আসামিদের বিরুদ্ধে বিচার শুরু হয়।

সোমবার দুপুরে দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বিচারক মামলার রায় ঘোষণা করেন। এতে ৮ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানার আদেশ দেন। রায়ে জরিমানা অনাদায়ে আসামিদের আরও এক বছর করে কারাদণ্ডের আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।