ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মিন্টুর ছেলে তাফসিরকে বিদেশ যেতে বাধা দেওয়া কেন অবৈধ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
মিন্টুর ছেলে তাফসিরকে বিদেশ যেতে বাধা দেওয়া কেন অবৈধ নয়

ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির মোহাম্মদ আউয়ালকে বিদেশ যেতে বাধা দেওয়ার কার্যক্রম কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (৬ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

আদালত এ রুল শুনানির জন্য ১২ মার্চ দিন রেখেছেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

তাফসির জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক। যুক্তরাষ্ট্রের পাশাপাশি পড়াশোনা করেছেন যুক্তরাজ্যেও। গত ১ মার্চ সকালে তাকে যুক্তরাজ্যে যেতে বাধা দেওয়া হয়েছে বলে জানা গেছে। এরপর তিনি রিট আবেদন করেন।

আবেদনে বিদেশ যাত্রায় বাধা দেওয়ার কার্যক্রম কেন অবৈধ হবে না, বিদেশ যাত্রায় ২০২০ সালে দুদকের দেওয়া বাধা দেওয়ার স্মারক কেন প্রত্যাহার করা হবে না এবং বিদেশ যাত্রায় ও দেশে ফিরতে কোনো প্রকার বাধা বা হয়রানি না করার নির্দেশনা কেন দেওয়া হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

আবেদনের বিবাদীরা হলেন—স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের পরিচালক ও তদন্ত টিমের প্রধান, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা জেলা প্রশাসক, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (এসবি), পুলিশের উপ-মহাপরিদর্শক (ইমিগ্রেশন), বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন), হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইমিগ্রেশন)।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad