ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

শেখ হাসিনার গাড়িবহরে হামলা: যুক্তিতর্ক উপস্থাপন করল রাষ্ট্রপক্ষ  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
শেখ হাসিনার গাড়িবহরে হামলা: যুক্তিতর্ক উপস্থাপন করল রাষ্ট্রপক্ষ  

সাতক্ষীরা: সাতক্ষীরার কলারোয়া উপজেলায় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে।

বুধবার (১৫ মার্চ) সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।


 
যুক্তিতর্ক উপস্থাপনের প্রথমদিন আসামিপক্ষ শুনানির জন্য আদালতের কাছে সময়ের আবেদন করলেও  রাষ্ট্রপক্ষ সময় নষ্ট না করে শুনানি শুরু করার জন্য আদালতে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।  

রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত আগামী ২২ মার্চ আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন।

এদিন সাতক্ষীরা জেলা কারাগার থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামিকে স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর কাঠগড়ায় হাজির করানো হয়। এ মামলায় অ্যাডভোকেট আব্দুস সাত্তার নামে এক আসামি জামিনে মুক্ত রয়েছেন এবং নয়জন আসামি পলাতক।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করছেন জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, অ্যাডভোকেট আব্দুস সামাদসহ কয়েকজন আইনজীবী।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করছেন অ্যাডভোকেট আব্দুল মজিদ (২), অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শাহানারা পারভিন বকুলসহ কয়েকজন।

২০০২ সালের ৩০ আগস্ট শেখ হাসিনা এক মুক্তিযোদ্ধার নির্যাতিত স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফেরার পথে সকাল ১১টার দিকে বিএনপির নেতাকর্মীরা কলারোয়ার দলীয় অফিসের সামনে তার গাড়িবহরে হামলা চালান। হামলায় আওয়ামী লীগের এক ডজন নেতাকর্মী আহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতাকর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা দেন সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবির।

২০২২ সালের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের দুটি মামলায় চার্জ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্য দেওয়া শেষে বুধবার (১৫ মার্চ) যুক্তিতর্ক উপস্থাপন শুরু হলো।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।