ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

কয়েকটি কেন্দ্রের গণ্ডগোলে পুরো আসনের নির্বাচন বাতিল অসাংবিধানিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুন ৪, ২০২৩
কয়েকটি কেন্দ্রের গণ্ডগোলে পুরো আসনের নির্বাচন বাতিল অসাংবিধানিক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কয়েকটি ভোটকেন্দ্রের গণ্ডগোলের জন্য পুরো আসনের নির্বাচন বাতিল করা অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রোববার (৪ জুন) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের সেমিনার হল রুমে দুর্নীতির মামলা বিচারকার্যের সঙ্গে সম্পৃক্ত বিজ্ঞ বিচারকগণের জন্য আয়োজিত ‘১৫০তম রিফ্রেশার কোর্স’ উদ্বোধন শেষে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিকরা এ সময় তাকে বিভিন্ন প্রশ্ন করেন।

ভোট কেন্দ্রে গণ্ডগোল ও এ কারণে পুরো আসনের নির্বাচন বাতিল প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ৯১ ধারার (এ) পুরো নির্বাচন কমিশন বাতিলের কথাটি উল্লেখ আছে। একটা নির্বাচনী এলাকায় অনেকগুলো পোলিং সেন্টার থাকে। সেগুলোর একটিতে যদি গণ্ডগোল হয়, তাহলেও পুরো নির্বাচনটা কমিশন চাইলে বাতিল করে দিতে পারবে। একটা বা একাধিক পোলিং সেন্টারে যদি গণ্ডগোল হয় সেখানে নির্বাচন বাতিল করে নতুন করে দেওয়া যাবে।

নিজের নির্বাচনী এলাকার উদাহরণ দিয়ে আনিসুল হক বলেন, এখন নির্বাচনী কেন্দ্র ১২০টি। যদি ১০ টিতে গণ্ডগোল হয় নির্বাচন বাতিল করে নতুন করে দেওয়া যাবে। ওই দশটির নির্বাচন হওয়ার জন্য বাকি ১১০টিতে ভোট বাতিল করা অগণতান্ত্রিক, অসাংবিধানিক এবং মানুষকে বেইজ্জত করা।

অপর এক প্রশ্নের উত্তরে ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনী আগামী সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত করা হবে বলেও জানান মন্ত্রী।

৫০তম রিফ্রেশার কোর্স উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা। উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব গোলাম সারওয়ার।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।