ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সিভিল মামলায় সাক্ষীর অপেক্ষায় বসে  থাকতে হয়: বিচারপতি নাইমা হায়দার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জুন ৯, ২০২৩
সিভিল মামলায় সাক্ষীর অপেক্ষায় বসে 
থাকতে হয়: বিচারপতি নাইমা হায়দার 

সিরাজগঞ্জ: সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার বলেছেন, সাক্ষীর জন্য মামলা অনেক পিছিয়ে যায়। বাটোয়ারা মামলা তো শেষই হয় না।

দেখা যায়, একটি পরিবারে চার ছেলে। তাদের দুজন দেশের বাইরে কাজ করতে চলে যায়। সেই সাক্ষীর জন্য কিন্তু বসে থাকতে হচ্ছে। কবে সাক্ষী আসবে? এসব ক্ষেত্রে জজ সাহেব ও আইনজীবীদের দোষ দিয়ে লাভ নেই।  

শুক্রবার (৯ জুন) দুপুর ১২টার দিকে সিরাজগঞ্জ জজ আদালতের শহীদ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাড়ে সম্মেলন কক্ষে বিচারাধীন পুরাতন দেওয়ানি ও ফৌজদারি মামলা অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত নিষ্পত্তি বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, ছোট ছোট ট্রাইব্যুনাল আছে, সেগুলোতে না গিয়ে যদি হাইকোর্টে চলে যায়, তাহলে দেখা যায়, হাইকোর্টেই চলে যায় ৮/১০ বছর। কেন হাইকোর্টে মামলা শুনানি করা হবে না, মর্মে যদি একটি রুল দেওয়া হয়, সেই রুলটার শুনানি হতেই ৫/৬ বছর লেগে থাকে। আমরা 
সিরাজগঞ্জ আদালতের মামলা নিষ্পত্তির পরিসংখ্যানে সন্তোষ প্রকাশ করে বিচারপতি নাইমা হায়দার বলেন, এখানে কোনো মামলা ৫১৪ শতাংশেরও বেশি, আবার কোথাও ২৮, ৮২ ও ১২৫ শতাংশ নিষ্পত্তি হয়েছে। মামলা জট মামলা জট বলা হলেও সিরাজগঞ্জের পরিসংখ্যান বেশ ভালো।  

সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজিরের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) শেখ মো. নাসিরুল হক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) সালমা খাতুন, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ তালুকদার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ম আদালতের বিচারক মোহাম্মদ এরফান উল্লাহ্, অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২য় আদালতের বিচারক মো. আবুল বাশার, অতিরিক্ত জেলা জজ ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক কানিজ ফাতেমা ও জজ ইনচার্জ সিনিয়র সহকারী জজ (সদর) মো. আহসান হাবিব।  

এসময় বিচারকবৃন্দ, আদালতের কর্মকর্তা, আইনজীবী, পিপি, জিপি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

এর আগে দূরদূরান্ত থেকে আসা বিচারপ্রার্থীদের বিশ্রামের জন্য আদালত প্রাঙ্গণে “ন্যায়কুঞ্জ” নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিচারপতি নাইমা হায়দার।  

বিচারের জন্য আসা বিচারপ্রার্থীদের দীর্ঘদিনের ভোগান্তি লাঘবে দেশের প্রত্যেক জেলার মতো সিরাজগঞ্জেও ন্যায়কুঞ্জ গড়ে তোলা হচ্ছে। এখানে থাকছে নারী ও পুরুষের জন্য আলাদা ইউনিট। ব্রেস্টফিডিংয়ের জন্য মায়েদের আলাদা কক্ষ, প্রত্যেক ইউনিটে দুটি করে টয়লেট। সুপেয় পানির ব্যবস্থা ও একটি স্টেশনারি দোকান।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুন ৯, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।