ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

টাঙ্গাইলে স্ত্রীকে নির্যাতনের দায়ে স্বামীর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
টাঙ্গাইলে স্ত্রীকে নির্যাতনের দায়ে স্বামীর কারাদণ্ড প্রতীকী ছবি

টাঙ্গাইল: টাঙ্গাইলে যৌতুকের কারণে স্ত্রীকে নির্যাতনের দায়ে এক ব্যক্তিকে তিন বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ওই ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানার সেই অর্থ নির্যাতিত নারীকে দেওয়ার কথা রায়ে বলা হয়েছে।  

বুধবার (৩০ আগস্ট) টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মাহাবুবুর রহমান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম গোলাম মোস্তফা (৩৮)। তিনি মধুপুর উপজেলার হাবিবপুর গ্রামের হাবিবুর রহমানের ছেলে। রায় ঘোষণার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) আব্দুর রহিম জানান, দণ্ডিত মোস্তফা ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার ঘোষবাড়ী গ্রামের আব্দুল খালেকের মেয়ে রায়হানুল জান্নাত পূর্ণিকে ২০১৩ সালে বিয়ে করেন। বিয়ের সময় ১ লাখ ৭০ হাজার টাকা, তিন ভরি স্বর্ণ যৌতুক হিসেবে নেন মোস্তফা। ২০১৯ সালে আরও ১ লাখ টাকা শ্বশুরের কাছ থেকে যৌতুক হিসেবে নেন মোস্তফা। ২০২০ সালে আবারও ৫ লাখ টাকা যৌতুকের জন্য স্ত্রীকে চাপ দিতে থাকে মোস্তফা। এর ধারাবাহিকতায় ওই বছর (২০২০) ২৭ মে স্ত্রী রায়হানুল জান্নাতকে মারধর করেন গুরুতর আহত করেন স্বামী। পরে তাকে মধুপুর উপজেলা স্বাস্থ্য ভর্তি করে চিকিৎসা করানো হয়।  

এ ব্যাপারে রায়হানুল জান্নাতের বাবা আব্দুল খালেক মধুপুর থানায় মামলা দায়ের করেন। তদন্ত শেষে থানার উপ-পরিদর্শক (এসআই) জোবায়দুল হক ওই বছর ২৭ জুন আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন। মামলায় মোট সাতজন সাক্ষ্য দেন।  

মানবাধিকার কর্মী ও আইনজীবী জিনিয়া বখ্শ এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এসআরএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।