ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ২০, ২০২৪
রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড

রংপুর: রংপুরে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।  

সোমবার (২০ মে) দুপুরে রংপুর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন আনসারুল্লাহ বাংলা টিমের গ্রুপ প্রধান নগরের কেরানীপাড়ার জাহিদ হাসান ওরফে আবু জায়েদ আল আনসার এবং মোবারক আলম ও শাহ আলম।  

তাদের মধ্যে জাহিদকে সাড়ে চার বছরের কারাদণ্ড ও ছয় হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের কারাদণ্ড এবং মোবারক ও শাহ আলমকে চার বছর করে কারাদণ্ড ও চার হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এসময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।  

মামলা সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৪ মে রাতে র‌্যাব-১৩ এর একটি দল জানতে পারে যে রংপুর নগরের কেরানীপাড়ার আব্দুল্লাহর ছেলে জাহিদ হাসান ওরফে আবু জায়েদ আল আনসারের বাড়িতে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের কয়েকজন সদস্য নাশকতামূলক কর্মকাণ্ডের জন্য একত্রিত হয়েছেন। পরে রাত সাড়ে ৩টার দিকে জাহিদের বাড়িতে অভিযান চালায় র‌্যাব। ওই সময় জাহিদ আটক হলেও অন্য সদস্যরা পালিয়ে যান। অভিযানে র‌্যাব জাহিদের বাড়িতে থাকা বোমা তৈরিতে ব্যবহৃত গান পাউডার, মোটরসাইকেলের বল বিয়ারিং, পুরাতন ক্যাপাসিটর, স্কচটেপ, ইলেক্ট্রিক তার, ব্যাটারি ও মোবাইল সেট জব্দ করে। সেই সঙ্গে জাহিদের মোবাইল ফোনে সংরক্ষিত সামাজিক যোগাযোগ মাধ্যমে বোমা তৈরির পদ্ধতি, অপরাধ সংগঠনের পরিকল্পনা ও প্রচেষ্টা সংক্রান্ত নানা তথ্যাবলি পায় র‌্যাব।  

এ ঘটনায় র‌্যাব জাহিদ ও তার সহযোগীদের আসামি করে সন্ত্রাসবিরোধী আইনে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করে। পরে পলাতক আসামি মোবারক আলম ও শাহ আলমকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের পুলিশে হস্তান্তর করা হয়। তদন্ত শেষে তাদের নামে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে সোমবার এ রায় দেন বিচারক।

এ তথ্য নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী পাবলিক প্রসিকিউটর রুহুল আমিন তালুকদার। আসামি পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট তরিকুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ২০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।