ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

জামায়াত নেতা এটিএম আজহারের ২ বছরের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মে ২১, ২০২৪
জামায়াত নেতা এটিএম আজহারের ২ বছরের কারাদণ্ড

ঢাকা: রাজধানীর মতিঝিল থানার নাশকতার মামলায় জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামসহ ১১ জনের দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।  মঙ্গলবার (২১ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ রায় ঘোষণা করেন।

দণ্ডবিধির পৃথক দুই ধারায় তাদের এ কারাদণ্ড দেওয়া হয়। এর মধ্যে ১৪৩ ধারায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৪৩৫ ধারায় দেড় বছরের সশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে সাতদিনের কারাদণ্ড দেন আদালত। অপরাধ প্রমাণিত না হওয়ায় সাতজনকে খালাস দেওয়া হয়।  

দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, মোবারক হোসেন, হাসান আল মামুন, আবু তাহের মেজবাহ, মো. জাহাঙ্গীর, মো. ইব্রাহীম, সাইফুল ইসলাম, মো. জরিপ, মো. আবুল কাশেম, আশরাফুজ্জামান ও মো. রেয়াদুন৷ 

এটিএম আজহারুল ইসলামের আইনজীবী আব্দুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০১০ সালের ১৩ নভেম্বর বিকেল ৫টার দিকে রাজধানীর মালিবাগ থেকে মৌচাকের দিকে মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশের ওপর হামলা, ভাঙচুর চালানো হয়। এই অভিযোগে পরদিন মতিঝিল থানার এসআই আব্দুল হাকিম মামলাটি দায়ের করেন। ২০১২ সালের ১৬ জুলাই মতিঝিল থানার এসআই হাবিবুর রহমান আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।  এরপর দীর্ঘ এক যুগে বিচার প্রক্রিয়া শেষ হয়। বিচার চলাকালে চারজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে ১১ জনের বিরুদ্ধে সাজার এই রায় দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মে ২১, ২০২৪/আপডেট সময়: ১৬০২ ঘণ্টা
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।