ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

অর্থ আত্মসাৎ

অবসরপ্রাপ্ত সাব-রেজিস্ট্রারের জেল, সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
অবসরপ্রাপ্ত সাব-রেজিস্ট্রারের জেল, সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

জামালপুর: শেরপুরের শ্রীবরদীর সাবেক সাব-রেজিস্ট্রার রফিজ উদ্দিন মোল্লাকে (৮০) অর্থ আত্মসাতের মামলায় ৭ বছরের কারাদণ্ড ও একইসঙ্গে তার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন জামালপুর স্পেশাল জজ আদালতের বিচারক।

সোমবার (২৯ জুলাই) দুপুরে জামালপুর স্পেশাল জজ আদালত বিচারক মো. আবু তাহের এ আদেশ দেন।

 

কারাদণ্ডপ্রাপ্ত আসামি রফিজ উদ্দিন রাজধানী ঢাকার রামপুরা এলাকার বাসিন্দা। বর্তমানে তিনি জামালপুর জেলা কারাগারে রয়েছেন।

জানা যায়, ১৯৮৭ সালে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো বাদী হয়েছে শ্রীবরদী থানায় অর্থ আত্মসাৎ অভিযোগে মামলা দায়ের করে।

মামলা ও দুর্নীতি দমন কমিশনের আইনজীবী (পিপি) সূত্রে জানা যায়, শেরপুরের শ্রীবরদী উপজেলার সাবেক সাব-রেজিস্ট্রার রফিজ উদ্দিন মোল্লা, অফিস সহকারী নিত্যা নন্দ দাস ও জামালপুর জেলা রেজিস্ট্রার এএস ওয়াহেদ উদ্দিন চৌধুরীসহ তিনজনের নামে শ্রীবরদী থানায় মামলা দায়ের করেন দুর্নীতি দমন ব্যুরো। তাদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, জমি রেজিস্ট্রি ফি সরকারের কোষাগারে জমা না দিয়ে ৩৩ হাজার ১৬৬ টাকা, ৫ লাখ ৬০ হাজার টাকা, এবং ৩লাখ ২৮ হাজার ২৫৬ টাকা আত্মসাৎ করেন তারা। এ তিনটি ঘটনায় তিনটি মামলা কয়েকটি আদালতে শুনানি হয়। আসামিদের মধ্যে জামালপুরের জেলা রেজিস্ট্রার এএস ওয়াহেদ উদ্দিন চৌধুরী ও শ্রীবরদী উপজেলা সাব রেজিস্ট্রার কার্যালয়ের অফিস সহকারী নিত্যা নন্দ দাস মারা গেছেন।

জামালপুর ও শেরপুর আদালতের দুর্নীতি দমন কমিশনের পিপি মো. মোখলেছুর রহমান আকন্দ (জীবন) বলেন, জমি রেজিস্ট্রি ফি সরকারের কোষাগারে জমা না দিয়ে আত্মসাৎ করার কারণে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো বাদী হয়েছে তিন জনের নামে মামলা দায়ের করেন। এই মামলায় আদালতে সাক্ষী দিয়েছেন আনুমানিক ১৬ জন। দীর্ঘ শুনানির পর আজ আসামি রফিজ উদ্দিন মোল্লাকে সাত বছরের জেল এবং তার অর্থ-সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন আদালত।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।