ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

তনুর খুনিদের গ্রেফতারে করা রিট কার্যতালিকা থেকে বাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
তনুর খুনিদের গ্রেফতারে করা রিট কার্যতালিকা থেকে বাদ

ঢাকা: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুর খুনিদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৮ এপ্রিল) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি রাজিক আল জলিলের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১২ এপ্রিল রিট আবেদনটি কার্যতালিকা থেকে  বাদ দিয়েছিলেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ। এরপর রিট আবেদনকারী আইনজীবী এ বেঞ্চে আবেদনটি নিয়ে আসেন।

আইনজীবী ইউনুচ আলী আকন্দ জানান, ১২ এপ্রিল একটি বেঞ্চ আউট অব লিস্ট (কার্যতালিকা থেকে বাদ) করেছেন। এরপর অবকাশকালীন বেঞ্চে আবেদনটি নিয়ে আসি। কিন্তু আজও এ বেঞ্চ আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন। আমি এখন আবেদনটি নতুন বেঞ্চে উপস্থাপন করবো।    

গত ০৩ এপ্রিল সকালে এ রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ড. ইউনুচ আলী আকন্দ।

গত ২০ মার্চ রাতে কুমিল্লা ক্যান্টনমেন্টের অলিপুর এলাকার কালা ট্যাংকি সংলগ্ন জঙ্গল থেকে কলেজছাত্রী তনুর মরদেহ উদ্ধার করা হয়। তাকে ধর্ষণ করে হত্যা করা হয় বলে অভিযোগ করেন নিহতের পরিবার। এ ঘটনায় খুনিদের গ্রেফতার না করায় এ রিট আবেদন করা হয় বলে জানান সুপ্রিম কোর্টের এ আইনজীবী।

রিট আবেদনে হত্যার তদন্তে বিচার বিভাগীয় কমিটি গঠন, পরিবারকে হয়রানি না করা, ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানসহ নারীদের নিরাপত্ত বিধানের নির্দেশনা চাওয়া হয়েছে।
 
আবেদনে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রতিরক্ষা সচিব, পুলিশের মহাপরিদর্শক, কুমিল্লার পুলিশ সুপার ও কোতোয়ালি থানার ওসিসহ সংশ্লিষ্ট আটজনকে।  
 
বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।