ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

ভিকারুননিসার বিশেষ কমিটি অবৈধ, আবেদনের শুনানি ১২ জুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ৮, ২০১৬
ভিকারুননিসার বিশেষ কমিটি অবৈধ, আবেদনের শুনানি ১২ জুন

ঢাকা: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও  বিশেষ কমিটির আবেদনের শুনানি আগামী ১২ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে অনুষ্ঠিত হবে।

হাইকোর্টের ওই রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষ ও ভিকারুননিসার বিশেষ পরিচালনা কমিটি।

বুধবার (০৮ জুন) স্থগিতাদেশ না দিয়ে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার। আগামী ১২ জুন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়েছে।     

এ বিষয়ে জারি করা রুল যথাযথ (অ্যাবসিলিউট) করে গত ০১ জুন ওই রায় ঘোষণা করেন বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ।

এর ফলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বে ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল হয়ে গেলো বলে সাংবাদিকদের জানান রিট আবেদনকারী আইনজীবী ইউনুচ আলী আকন্দ।

রিটটির শুনানি নিয়ে হাইকোর্ট ১৯ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষাসচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শককে  রুলের জবাব দিতে বলা হয়েছিলো।

ইউনুচ আলী বলেন, প্রবিধানমালা ৩৯ মতে, এডহক কমিটির মেয়াদ হবে ছয় মাসের জন্য। অথচ রাশেদ খান মেনন ২০০৯ সাল থেকে এডহক কমিটির চেয়ারম্যান। এটা সংবিধানের ৭,২৬,২৭,২৮,৩১,৫৯,৬০ ও ৬৫ এর লংঘন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান বলেন, ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল করে রায় দিয়েছেন হাইকোর্ট। তবে এডহক কমিটি গঠন করে ছয় মাসের মাধ্যমে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ০৮, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa