ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

টিচার্স ট্রেনিং কলেজের সিলেবাস জানতে চেয়েছেন আপিল বিভাগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৬
টিচার্স ট্রেনিং কলেজের সিলেবাস জানতে চেয়েছেন আপিল বিভাগ

ঢাকা: দেশের সকল সরকারি-বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের সিলেবাসসহ সকল আনুষঙ্গিক বিষয়াদি দুই সপ্তাহের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
 
টিচার্স ট্রেনিং কলেজ সংক্রান্ত সরকারপক্ষের আপিল আবেদনের শুনানিতে সোমবার (২৫ জুলাই) এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।


 
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম। অন্যপক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।
 

২০০৮ সালের ১৫ মে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক পর্যায়ে সরকারি-বেসরকারি বিদ্যালয়ে কর্মরত বিএড সনদহীন শিক্ষক/শিক্ষিকাদের সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক করে একটি সার্কুলার জারি করে।

এ সার্কুলারের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালের ২৩ জুলাই বেসরকরি টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নাজিরুল ইসলামসহ অন্যরা  হাইকোর্টে রিট  করেন।

এ আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১৩ সালের ১১ জুলাই হাইকোর্ট ওই সার্কুলারে বেসরকারি শিক্ষকদের অধিকার ক্ষুণ্ন হয়েছে বলে রায় দেন।

ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে লিভ টু আপিল করেন রাষ্ট্রপক্ষ। এ আবেদনের শুনানিতে সোমবার আপিল বিভাগ ওই আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa