ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

শিশু সাব্বির-সানজিদার পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
শিশু সাব্বির-সানজিদার পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে রুল

ঢাকা: রাজধানীর স্যুয়ারেজ লাইনে পড়ে মারা যাওয়া দুই শিশু সাব্বির ও সানজিদার পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর দায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (০২ আগস্ট) এ রুল জারি করেন।


 
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. একলাছ উদ্দিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন।
 
গত ১৩ জুলাই দুপুর ৩টার দিকে শাহ আলম ও রুবি আক্তারের ছয় বছরের মেয়ে সানজিদা মহাখালী বাসস্ট্যান্ড এলাকার একটি নালায় পড়ে যায়। প্রায় ২০ ঘণ্টা পর ১৪ জুলাই সকাল সাড়ে ৯টার দিকে সানজিদার নিথর দেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।
 
গত ২১ জুলাই বিকেল চারটার দিকে মিরপুর কমার্স কলেজের পেছনের পয়ঃনিষ্কাশনের উন্মুক্ত নালায় পড়ে যায় শিশু জুনায়েদ হোসেন সাব্বির (৪)  নিখোঁজ হয়। দীর্ঘ ১৯ ঘণ্টা পর ২২ জুলাই সকাল ১০টা ৫০ মিনিটে ওই নালার মধ্যে একটি ময়লার স্তূপ পরিষ্কার করার পর শিশু সাব্বিরের মরদেহ পাওয়া যায়।

এ দুই ঘটনায় শিশুদের পরিবার দু’টিকে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী সৈয়দা শাহিন আর লাইলী।
 
রিটের বিবাদীরা হচ্ছেন- এলজিআরডি সচিব, ঢাকা ওয়াসার চেয়ারম্যান, ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র, পুলিশের আইজি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডিজি।
 
পরে একলাছ উদ্দিন ভূঁইয়া জানান,  রুল ছাড়াও  আদালত একটি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন। আদেশে আদালত বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে যেসব ম্যানহোল ঢাকনাবিহীন অবস্থায় রয়েছে তা ১৫ দিনের মধ্যে সঠিকভাবে প্রতিস্থাপন করে ১০ অক্টোবর আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে।

বাংলাদেশ সময়:১৫০১ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa