ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

মানবাধিকার কমিশনে অভিযোগ গ্রহণ-নিষ্পত্তি নিয়ে রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
মানবাধিকার কমিশনে অভিযোগ গ্রহণ-নিষ্পত্তি নিয়ে রুল

ঢাকা: জাতীয় মানবাধিকার কমিশন কী পদ্ধতিতে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি করে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৩ আগস্ট) বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।


   
আদালতে মানবাধিকার কমিশনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

২০১২ সালে ফায়ার সার্ভিস কর্মী মোজাম্মেল হক (বরখাস্ত) নির্যাতনের অভিযোগ এনে মানবাধিকার কমিশন বরাবর একটি আবেদন করেন।

মোজাম্মেলের অভিযোগটি নিষ্পত্তি করতে মানবাধিকার কমিশনের সে সময়ের চেয়ারম্যান ড. মিজানুর রহমান ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) শাহ আবু মোমিনুর রহমানের কাছেই পাঠান।

কিন্তু ‘অভিযুক্ত’ (ডিজি) ব্যক্তিই অভিযোগের বিচার করবেন কিভাবে এ বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট করেন মোজাম্মেল হক।

হাইকোর্ট এ আবেদনের শুনানি নিয়ে ২০১৩ সালের ১৭ জুন মানবাধিকার কমিনের চেয়ারম্যানের ওই সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অভিযোগ নিষ্পত্তিতে কমিশনকে বিধিমালা প্রণয়নে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এ রুল শুনানিকে বাদী পক্ষ একটি সম্পূরক আবেদন করেন। সেই আবেদনের শুনানিতে মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন বলে জানান ব্যারিস্টার আব্দুল হালিম জানান।

তিনি বলেন, মোজাম্মেল হকের অভিযোগ যে পদ্ধতিতে নিষ্পত্তি করা হয়েছে তার সব নথি আদালতে দাখিল করতে মানবাধিকার কমিশনের প্রতিও নির্দেশ দেওয়া হয়েছে।

দুই সপ্তাহের মধ্যে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমানসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৬
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa