ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে বর্ধিত ফি নেওয়ার ওপর নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৬
চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে বর্ধিত ফি নেওয়ার ওপর নিষেধাজ্ঞা

ঢাকা: চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি নেওয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট।

পাঁচজন অভিভাবকের রিট আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) এ নিষেধাজ্ঞা দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী। সঙ্গে ছিলেন আইনজীবী সমীর মজুমদার।

পরে সুব্রত চৌধুরী জানান, ছয় মাসের নিষেধাজ্ঞর পাশাপাশি আদালত রুলও জারি করেন।
রুলে অতিরিক্ত ফি আদায় কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, অতিরিক্ত ফি আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অতিরিক্ত হারে আদায়কৃত অর্থ কেন ফেরতের নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শাহীন কলেজের অধ্যক্ষ, শাহীন কলেজ পরিচালনা পরিষদের সভাপতিসহ ১৩ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সমীর মজুমদার বলেন, ‘বিভিন্ন শ্রেণিতে(বাংলা ভার্সন) টিউশন ফি ৯শ’ ৮০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৫শ’ ৮০ টাকা করে ব্যাংকের মাধ্যমে আদায় করা হচ্ছে। এখানে হিসেবে করে দেখলাম, বৃদ্ধির হার ৬১ শতাংশ। সেশন ফি ২ হাজার ২শ’ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়, যেখানে বৃদ্ধির হার ১২৫ শতাংশ। ইংরেজি মাধ্যমে টিউশন ফি ১ হাজার ৩শ’ ২০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ১শ’ ১৫ টাকা করা হয়, যাতে বৃদ্ধির হার ৬০ শতাংশ। এ রকম সব ফি বেশি নেওয়া হচ্ছে’।

সমীর মজুমদার আরও বলেন, গত ০৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে বলা হয়েছে, বেতন বাড়াতে হলে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ বাড়ানো যাবে। কিন্তু তা মানা হয়নি।

বাংলাদেশ সময়:  ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।