ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

এডহক কমিটির বিধান বাতিলে রিট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
এডহক কমিটির বিধান বাতিলে রিট

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সংসদ সদস্যদের সভাপতি হওয়া এবং বিশেষ কমিটির বিধান বাতিলের পর এবার এডহক কমিটির বিধান বাতিলে হাইকোর্টে রিট করা হয়েছে।

রোববার (২৩ অক্টোবর) হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

আবেদনে এডহক কমিটি সংক্রান্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রেগুলেশন ২০০৯ এর ৩৯ ধারা কেন বাতিল করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া ভিকারুন্নিসা, আইডিয়াল ও উইলস স্কুলের গভর্নিং বডির কমিটি গঠনের জন্য ৩০ দিনের মধ্যে নির্বাচন দেওয়ার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়েছে।

আবেদনকারী আইনজীবী জানান, সংবিধানের ১১ অনুচ্ছেদে নির্বাচনের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে এবং প্রস্তাবনায় আইনের শাসন ও গণতন্ত্রের গুরুত্ব দিয়েছে। কিন্তু এডহক কমিটি সংবিধানের ১১ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। তাই রিট করা হয়েছে।

রিটে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

একই আইনজীবীর এক রিট আবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ০১ জুন বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৫ (২) এবং ৫০ ধারাকে বাতিল করে রায় দেন বিচারপতি জিনাত আরা ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ। এর ফলে এ বিধান অনুযায়ী সংসদ সদস্যরা স্কুল-কলেজের গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না এবং কোনো প্রতিষ্ঠানে বিশেষ কমিটি করা যাবে না বলে জানান রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এ রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনও গ্রহণ করেননি আপিল বিভাগ। এখন সরকারের পক্ষ থেকে এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
ইএস/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa