ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

যশোরে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেওয়া নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
যশোরে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেওয়া নিয়ে হাইকোর্টের রুল

যশোরের চৌগাছায় মাদক সেবনের দায়ে দুই বছরের সাজা দিয়ে পরিচালনা করা ভ্রাম্যমাণ আদালতে আইনের ব্যত্যয় নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা: যশোরের চৌগাছায় মাদক সেবনের দায়ে দুই বছরের সাজা দিয়ে পরিচালনা করা ভ্রাম্যমাণ আদালতে আইনের ব্যত্যয় নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
 
মঙ্গলবার (০৮ নভেম্বর) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।


 
রুলে ভ্রাম্যমান আদালত আইনের ব্যত্যয় ঘটানোয় চৌগাছার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
 
একইসঙ্গে ওই ঘটনায় ২৭ নভেম্বরের মধ্যে নিজেদের অবস্থান ব্যাখ্যা দিতে এসপি ও ইউএনওকে নির্দেশ দেওয়া হয়েছে।
 
সোমবার (০৭ নভেম্বর) একটি জাতীয় দৈনিকে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
 
প্রতিবেদনে বলা হয়, ‘যশোরের চৌগাছা উপজেলায় মাদক সেবনের দায়ে মাহাবুর রহমান টিটো (২৩) নামের এক যুবককে দুই বছর কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।   রোববার বিকেলে চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নার্গিস পারভিন এ সাজা দেন। মাহাবুরকে পরে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। তিনি উপজেলার জিয়লগাড়ি গ্রামের বাসিন্দা’।

‘পুলিশ সূত্রে জানা গেছে, দুপুরে নেশাগ্রস্ত অবস্থায় মাহাবুর চৌগাছা থানার সামনে মাতলামি করছিলেন। এ সময় পুলিশ তাকে গাঁজাসহ আটক করে। বিকেলে তাকে ভ্রাম্যমাণ আদালতের সামনে হাজির করা হয়। চৌগাছা থানার ওসি এম মসিউর রহমান বলেন, মাদক সেবন ও সংরক্ষণের অপরাধে তাকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে’।  
 
প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে এলে আদেশ দেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।