ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান) শিক্ষক নিয়োগের আইন যথাযথভাবে অনুসরণ করার বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান) শিক্ষক নিয়োগের আইন যথাযথভাবে অনুসরণ করার বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়োগ বঞ্চিত হওয়া কয়েকজনের রিটের শুনানি নিয়ে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চ সোমবার (১৪ নভেম্বর) এ রুল জারি করেন।

রুলে নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ (সংশোধনী ২০১৫) এর ৯(২) নম্বর বিধি যথাযথভাবে অনুসরণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়াও রিট আবেদনকারীদের নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, এনটিআরসিএ’র (নন-গভর্নমেন্ট টিচার রেজিস্ট্রেশন সার্টিফিকেট অথরিটি) চেয়ারম্যানসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোখলেছুর রহমান।

আবেদনকারীরা হলেন নিয়োগ বঞ্চিত নাটোর জেলার মো. জাহাঙ্গীর আলম, ঠাকুরগাঁও জেলার মো. সাজ্জাদ হোসেন, নওগাঁ জেলার পরিতোষ চন্দ্র হালদার, গাইবান্ধা জেলার রেজাউল করিম, খুলনা জেলার কোহিনূর আলমসহ বিভিন্ন জেলার ৬০ জন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য সরকার ২০০৫ সালে এনটিআরসিএ গঠন করে। এরপর শিক্ষক নিয়োগের জন্য ২০০৬ সালে শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা প্রণয়ন করে এবং সবশেষ ২০১৫ সালে সংশোধন করা হয়।

মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া জানান, সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১২ হাজার ৬১৯টি শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। সম্প্রতি ফলাফল ঘোষণা করা হলে দেখা যায়, সেখানে আইন অনুসরণ করা হয়নি। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এরপর ভুক্তভোগীরা বিষয়টি নিয়ে রিট আবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
ইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।