ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে জমজমাট প্রচারণা

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে জমজমাট প্রচারণা

আসন্ন খুলনা জেলা আইনজীবী সমিতির-২০১৭ নির্বাচন নিয়ে জমজমাট হয়ে উঠেছে প্রচারণা। প্রার্থী-সমর্থকদের জনসংযোগে মুখরিত সমিতি ভবন। আগামী ২৭ নভেম্বর (রোববার) এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

খুলনা: আসন্ন খুলনা জেলা আইনজীবী সমিতির-২০১৭ নির্বাচন নিয়ে জমজমাট হয়ে উঠেছে প্রচারণা। প্রার্থী-সমর্থকদের জনসংযোগে মুখরিত সমিতি ভবন।

আগামী ২৭ নভেম্বর (রোববার) এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট এ এম আহমেদ উল্লাহ। সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট রজব আলী সরদার ও অ্যাডভোকেট এফ এম আক্তারুজ্জামান।

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপরে আইনজীবী সমিতি ভবন ঘুরে দেখা গেছে, প্রতিটি প্যানেলের সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে প্রচারণায় নেমেছেন আইনজীবী নেতারা। এছাড়া প্যানেলের পক্ষে নিজ নিজ সমর্থকরাও ভোট চাচ্ছেন। প্যানেল পরিচিতি, সভাপতি এবং সম্পাদকের ব্যক্তিগত পরিচিতি, বারের অতীতের উন্নয়ন কর্মকাণ্ডে অবদান ও নির্বাচনে জয়ী হলে উন্নয়নের প্রতিশ্রুতির লিফলেট বিতরণ করছেন তারা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনে এক হাজার ২৮৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ১৪টি পদে সর্বমোট ২৮জন প্রার্থী দু’টি প্যানেলে বিভক্ত হয়ে এ নির্বাচনে অংশগ্রহণ করছেন।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত বর্তমান সভাপতি অ্যাডভোকেট সরদার আনিছুর রহমান পপলু ও বিএনপি সমর্থিত সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত সাবেক সভাপতি শেখ মাসুদ হোসেন রনি প্রতিদ্বন্দিতা করছেন। সাধারণ সম্পাদক পদে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত বিজন কৃষ্ণ মন্ডল ও সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত সাবেক সাধারণ সম্পাদক মোল্লা মোহাম্মদ মাসুম রশীদ।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিছুর রহমান পপলু গত ২০১৬ নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়ে এখনও দায়িত্বরত আছেন। এর আগে তিনি ২০১১ ও ২০১২ সালের সমিতির নির্বাচনে পরপর দুইবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। অপরদিকে একই প্যানেলের সাধারণ সম্পাদক পদে প্রার্থী বিজন কৃষ্ণ মন্ডল গত ১৯৯৬ সালের নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। অপর দিকে আইনজীবী ঐক্য পরিষেদের সভাপতি পদে প্রার্থী মাসুদ হোসেন রনি ২০১৪, ২০০৫ ও ২০০৮ সালের নির্বাচনে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও ২০১১ এবং ২০১৪ সালের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

এছাড়াও একই পরিষদের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোল্লা মাসুম রশিদ গত ২০০৯, ২০১৩ এবং ২০১৪ সালে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকপদে নির্বাচিত হন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে অন্যান্য পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন- সহ-সভাপতি পদে মিকাইল হোসেন ও মনজিলুর রহমান মলিক, যুগ্ম-সম্পাদক পদে এস এম কামাল হাসান, পাঠাগার সম্পাদকপদে  বাবুল হাওলাদার এবং সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদকপদে আরাফাত হোসেন । সদস্য পদে শেখ আবেদুর রহমান, আব্দুল মজিদ, নূরুন নাহার, নাসির উদ্দিন খান, প্রশান্ত কুমার গাইন, ফালগুনী ইয়াসমিন ও হোসেন মো. জাবের।

সর্বদলীয় আইনজীবী ঐক্যপরিষদ থেকে বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন, সহ-সভাপতি পদে সরদার আব্দুল জলিল ও মো. শরিফুল ইসলাম জোয়ার্দ্দার, যুগ্ম-সম্পাদক পদে এজাজুল হাসান শিকদার মুকুট, পাঠাগার সম্পাদক পদে এস এম মোহিতুর রহমান কচি ও সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে শেখ মো. মুনজিল আলী।

এ প্যানেল থেকে সদস্য পদে রয়েছেন, জিএম মিজানুর রহমান, আব্দুস সোবাহান সরদার, জিএম মাসুদ করিম, ইয়াছিন বিন সদর (পলাশ), মোসম্মত নাজমা বেগম, মনিরুল ইসলাম পান্না ও মো. আব্দুল হক গাজী।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।