ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

আইন ও আদালত

গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলীর মুক্তিযোদ্ধা সনদ নিয়ে রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলীর মুক্তিযোদ্ধা সনদ নিয়ে রুল

মুক্তিযোদ্ধা হিসেবে গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সিকে দেওয়া সাময়িক সনদ কেন বাতিল করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা: মুক্তিযোদ্ধা হিসেবে গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সিকে দেওয়া সাময়িক সনদ কেন বাতিল করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে তিনি কোন কর্তৃত্ববলে প্রধান প্রকৌশলীর পদে আছেন, তাও জানতে চেয়েছেন আদালত।

এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (১১ ডিসেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চএ রুল জারি করেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, উপসচিব, গৃহায়ণ ও গণপূর্ত বিভাগের সচিব, প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন। তিনি জানান, ০৪ ডিসেম্বর এক মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য তারিক হাসানখান এ রিট আবেদনটি করেন। তারিক হাসানের দাবি হাফিজুর রহমান মুন্সির মুক্তিযোদ্ধা সনদ ভূয়া।

কামাল হোসেন আরও বলেন, ১৯৮১ সালে চাকরিতে প্রবেশের সময় হাফিজুর রহমান মুন্সি মুক্তিযোদ্ধার বিষয়টি উল্লেখ করেননি। কিন্তু ২০১০ সালে যখন মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ২ বছর বাড়ানো হয়, তখন তিনি ওই সালের ২৫ জুলাই একটি গেজেটে তার নাম প্রকাশ হয় বলে কাগজপত্র দাখিল করেন।

এ নিয়ে অভিযোগ উঠলে বিষয়টি তদন্তও করা হয়। আর তদন্তে ভূয়া সনদের বিষয়টি বেরিয়ে আসে। এরপর তার পদে থাকার বৈধতা চ্যালেঞ্জকরেএ রিট করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa