ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধ করে হাইকোর্টের রায় আপিল বিভাগে স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধ করে হাইকোর্টের রায় আপিল বিভাগে স্থগিত

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ বলে দেওয়া হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। এ বিষয়ে আগামী ২৯ জানুয়ারি পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (০৩ জানুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।  

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এম আমিন উদ্দিন।

 

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট করেন। রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন। পরে অবশ্য হাইকোর্টের স্থগিতাদেশ ১৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করে দেন।

এরপর এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার ১২ ডিসেম্বর বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার  হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন। পরে রায়ের বিরুদ্ধে আবেদন আপিল বিভাগে আবেদন জানায় রাষ্ট্রপক্ষ।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।