ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

উপাধ্যক্ষদের অধ্যক্ষ করতে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৮
উপাধ্যক্ষদের অধ্যক্ষ করতে হাইকোর্টের রুল

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বেসরকারি ডিগ্রি কলেজের উপাধ্যক্ষদের পদোন্নতি দিয়ে অধ্যক্ষ করতে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (০৭ জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বগুড়া কলেজের উপাধ্যক্ষ এ কে এম মাইন উদ্দিনসহ ১৮ জন উপাধ্যক্ষ এ রিট দায়ের করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

রুলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বেসরকারি ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের সুনির্দিষ্ট কার্যপরিধি প্রণয়ন ও তাদের পদোন্নতির মাধ্যমে অধ্যক্ষ নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, আইন সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার‌্য, জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ পরিদর্শক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে হুমায়ুন কবির সাংবাদিকদের বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজ শিক্ষকদের চাকরিবিধি ১৯৯৪ এবং সংশোধিত চাকরিবিধি ২০১৫ এ উপাধ্যক্ষদের কাজের সুনির্দিষ্ট কার্যপরিধির উল্লেখ নেই। এছাড়া অধ্যক্ষ পদে নিয়োগের ক্ষেত্রে উপাধ্যক্ষদের কোনো অগ্রাধিকার দেওয়া হয় না। এসব কারণে তারা হাইকোর্টে রিট করেন।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৮
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।