ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

সোনারগাঁও মেনিখালী খাল ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
সোনারগাঁও মেনিখালী খাল ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা

ঢাকা: নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার চর লাউয়াদি মৌজার দিয়ারা মেনিখালী/মেরিখালী খাল ভরাটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 

পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ অন্তবর্তীকালীন আদেশ দেন।
 
আদালতে বেলা’র পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

তাকে সহায়তা করেন আইনজীবী সাঈদ আহমেদ কবীর।
 
পরে সাঈদ আহমেদ কবীর এক লিখিত বক্তব্যে জানান, রুলে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার চর লাওদি মৌজা. দিয়ারা মেনিখালী/মেরিখালী খাল, মেঘনা নদী থেকে ড্রেজার দিয়ে বালু/মাটি তুলে ভরাট করা থেকে খালটিকে রক্ষা ও আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য কেন বিবাদীদের প্রতি নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
 
অন্তবর্তীকালীন আদেশে হেরিটেজ পলিমার অ্যান্ড সেমি টিউবস লিমিটেড সিটি হার্ট এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামালকে আর কোনো ধরনের বালি বা মাটি ভরাট করা থেকে বিরত থাকার জন্য ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন। একইসঙ্গে সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিষয়টি পর্যবেক্ষণ করে তিন মাসের মধ্যে আদালতের নির্দেশ প্রতিপালনের প্রতিবেদন উপস্থাপনের নির্দেশ দেন।
 
রিটের বিবাদীরা হলেন, ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বিআইডব্লিওটিএ’র চেয়ারম্যান, জেলা প্রশাসক ও পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং হেরিটেজ পলিমার অ্যান্ড সেমি টিউবস লিমিটেড সিটি হার্ট এর ব্যবস্থাপনা পরিচালক।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।