ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

বিদেশি পতাকা ওড়ানো নিয়ে মুক্তিযোদ্ধার রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মে ২৮, ২০১৮
বিদেশি পতাকা ওড়ানো নিয়ে মুক্তিযোদ্ধার রিট

ঢাকা: পতাকা বিধির ৯ ধারা অমান্য করে ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে দেশের বিভিন্ন ভবনে বিদেশি পতাকা ওড়ানোর প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন এক মুক্তিযোদ্ধা।

তবে সোমবার (২৮ মে) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন।
 
এখন রিট আবেদনকারীর আইনজীবী বলছেন আবেদনটি উক্ত বেঞ্চ থেকে বাদ দেওয়ার কারণে তিনি নতুন বেঞ্চে নিয়ে যাবেন।

 

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী দেওয়ান আবদুন নাসের। রিট আবেদনটি দায়ের করেন মুক্তিযোদ্ধা মুহাম্মদ নুরুল আমিন।

আবেদনে বলা হয়, রাশিয়ায় ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে দেশের বিভিন্ন ভবনের উপরে বিদেশি পতাকা ওড়ানো  হচ্ছে। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধান অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনসমূহ ছাড়া অন্য কোনো স্থানে অন্য রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন গ্রহণ করতে হবে। সেই বিধান লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে পতাকা ওড়ানোর প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়। রিটে বিবাদী করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবকে।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, মে ২৮, ২০১৮
ইএস/জেআইএম/আইআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।