ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

খালেদার মুক্তি নিয়ে দুই পক্ষ যা বললেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, মে ২৯, ২০১৮
খালেদার মুক্তি নিয়ে দুই পক্ষ যা বললেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম-খন্দকার মাহবুব হোসেন/ফাইল ছবি

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি সরকারের সদিচ্ছার উপর নির্ভর করছে-এমন মন্তব্য করেছেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তবে এর জবাবে অ্যাটর্নি জেনোরেল মাহবুবে আলম বলেছেন, সরকারের সদিচ্ছা না হলে খালেদা জিয়া মুক্তি পাবেন না, এ ধরনের বক্তব্য আদালত অবমাননাকর। কারণ এই দেশে আদালত আছে। 
আদালত জামিন দিচ্ছেন, আবার জামিন স্থগিতও করছেন।

কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিতের পর মঙ্গলবার (২৯ মে) সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তারা।

খালেদা জিয়ার আইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার মুক্তি সরকারের সদিচ্ছার উপর নির্ভর করছে।

সরকার চায় খালেদা জিয়াকে জেলে রেখে, কারাগারে রেখে তারা নির্বিঘ্নে বাংলাদেশে বাকশাল কায়েম করবে। একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করবে। সেই স্বপ্ন কোনো দিনও সার্থক হবে না সেটা আমরা বিশ্বাস করি।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, সরকারের সদিচ্ছা না হলে খালেদা জিয়া মুক্তি পাবেন না, এ ধরনের বক্তব্য আদালত অবমাননাকর। কারণ এই দেশে আদালত আছে। আদালত জামিন দিচ্ছেন, আবার জামিন স্থগিতও করছেন। মামলায় তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এবং যে সমস্ত তথ্য-উপাত্ত আছে তার উপর নির্ভর করেই তাদের বক্তব্য দিতে হবে, যুক্তিতর্ক করতে হবে।  মুখরোচক বক্তব্য দিয়ে তাদের কোনো লাভ হবে না। ’

তিনি বলেন, ‘হাইকোর্ট খালেদা জিয়াকে দু’টি মামলায় জামিন দিয়েছিল। এই জামিনের পরিপ্রেক্ষিতে গতকাল আপিল বিভাগে যে প্রভিশনাল লিভ পিটিশন দায়ের করেছিলাম, সেটির উপর আজ শুনানি হয়েছে। উভয় পক্ষের শুনানি শেষে ৩১ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির দিন ধার্য করেছে। সে অবধি হাইকোর্টের দেওয়া জামিন আদেশের কার্যকারিতা স্থগিত রাখা হয়েছে। ’

জিয়া অরফানেজ ট্রাস্টে দুর্নীতির অভিযোগের মামলায় সাবেক এই প্রধানমন্ত্রীকে গত ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। সেই থেকে তিনি কারাবন্দি রয়েছেন পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় করাগারে।  

ওই মামলায় আপিলের পর খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। যেটি গত ১৭ মে বহাল রেখেছেন আপিল বিভাগ। তবে আরও মামলা থাকায় তার জামিনে  মুক্তি মিলছেনা।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ২৯, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।