ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ফরিদপুরের মলয় বোস হত্যায় ৯ জনের যাবজ্জীবন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
ফরিদপুরের মলয় বোস হত্যায় ৯ জনের যাবজ্জীবন 

ঢাকা: ফরিদপুরের সালথা উপজেলার আটঘর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মলয় বোস হত্যা মামলায় ৯ জনকে যাবজ্জীবন দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানি শেষে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিচারপতি মো.রুহুল কুদ্দুস ও বিচারপতি এএসএম আব্দুল মবীনের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী এসএম শাহজাহান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল।

মনিরুজ্জামান রুবেল বলেন, বিচারিক আদালত এ মামলায় ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। হাইকোর্ট চারজনকে খালাস দিয়ে পাঁচজনকে যাবজ্জীবন দেন। ওই পাঁচজন হলেন-উজ্জল, মিজানুর, মামুন, মনিরুজ্জামান ও বেলায়েত।

এছাড়া বিচারিক আদালত ১২ জনকে যাবজ্জীবন দিয়েছেন। হাইকোর্ট চারজনের দণ্ড বহাল রেখে আটজনকে খালাস দিয়েছেন। ওই চারজন হলেন- সাত্তার, আক্কাস, নজরুল ও ইমরান। এছাড়া দুই বছরের দণ্ডপ্রাপ্ত জাহাঙ্গীর ফকিরকেও খালাস দিয়েছেন হাইকোর্ট।

এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলেও জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল।

২০১৩ সালের ২৪ মার্চ রোববার ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক মোতাহার হোসেন এ মামলায় নয়জনকে মৃত্যুদণ্ড দেন। একই সঙ্গে এ মামলায় আরও ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন একজনকে।

তবে, অপরাধ প্রমাণিত না হওয়ায় আটজনকে বেকসুর খালাস দেওয়া হয়।

বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- ইমামুল হোসেন তারা মিয়া, বকুল মাতব্বর, মিজানুর রহমান, মামুন মাতব্বর, হাসেম মোল্লা, মোশারফ মোল্লা, মনিরুজ্জামান শেখ, উজ্জল বেপারী ও বেলায়েত হোসেন।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন- আজাদ মোল্লা, সোহেল মিয়া, আমিনুল মাতব্বর, সাত্তার মোল্লা, নজরুল শেখ, নসরু খান, হাতেম মোল্লা, ওলিয়ার রহমান, ইমরান মাতব্বর, আক্কাস শিকদার, মিরাজ সরদার ও সেন্টু মাতব্বর। দুই বছর কারাদণ্ড প্রাপ্ত আসামি হলেন- জাহাঙ্গীর ফকির।
 
এ মামলায় আপিলের পর ডেথ রেফারেন্স এবং আসামিদের আপিলের ওপর গত ২৫ নভেম্বর শুনানি শেষ হয়। ওইদিন রায়ের জন্য ২৯ নভেম্বর দিন ধার‌্য করা হয়।

২০১২ সালের ৭ ফেব্রুয়ারি ফরিদপুরের সালথা থানার আটঘর ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান মলয় কুমার বোস তার সঙ্গী সোহাগ খানের মোটরসাইকেলে চড়ে ফরিদপুর থেকে নিজ কার্যালয়ে যাচ্ছিলেন। তারা রনকাইল এলাকায় নিমাই দাসের বাড়ির পাশে এলে পূর্ব শত্রুতার জের ধরে আসামিরা দেশিয় অস্ত্রে সজ্জিত হয়ে নসিমন নিয়ে মোটরসাইকেলের গতিরোধ করেন। এরপর তারা মলয় বোসকে কুপিয়ে  হত্যা করে ও সোহাগ খানকে গুরুতর আহত করেন।

এ ঘটনায় নিহতের স্ত্রী ববিতা বোস বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।