ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আইন ও আদালত

নাদিম মোস্তফা নয়, ‘ধানের শীষ’ অধ্যাপক নজরুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
নাদিম মোস্তফা নয়, ‘ধানের শীষ’ অধ্যাপক নজরুলের

ঢাকা: রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে নাদিম মোস্তফার পরিবর্তে অধ্যাপক নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 

নজরুল ইসলামের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন বলে জানান আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।
 
তিনি জানান, নাদিম মোস্তফাকে রিটার্নিং অফিসারের দেওয়া ধানের শীষ প্রতীক বরাদ্দ কেন বাতিল করা হবে না, এ মর্মে রুল জারি করে তা স্থগিত করেন।

একইসঙ্গে অধ্যাপক নজরুল ইসলামকে ধানের শীষ প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন। ফলে ওই আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলামই।
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আশরাফ আলী ও মিনহাজুল হক চৌধুরী।  নাদিম মোস্তফার পক্ষে ছিলেন আঞ্জুম আরা বেগম।
 
গত ২ ডিসেম্বর (রোববার) মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিনে ঋণখেলাপসহ কয়েকটি কারণে নাদিম মোস্তফার মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা।
 
গত ৮ ডিসেম্বর আপিলে নির্বাচন কমিশন থেকে প্রার্থিতা ফিরে পান অ্যাডভোকেট নাদিম মোস্তফা। এরপর রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির এই সাবেক সংসদ সদস্যকে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করে বিএনপি দলীয় হাই কমান্ড।  
 
এর আগে ২ ডিসেম্বর নজরুল ইসলাম চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছিলেনঅ নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল হওয়ায় তার পরিবর্তে এই আসনে নজরুল ইসলামকে চূড়ান্ত প্রার্থী হিসেবে নাম ঘোষণা করেছিল বিএনপি। কিন্তু নির্বাচন কমিশনে আপিল করে নাদিম মোস্তফা রাজশাহী-৫ আসনে মনোনয়নপত্র বৈধ হওয়ায় দলের পক্ষ থেকে নজরুল ইসলামকে বাতিল করে তাকে মনোনয়ন দেওয়া হয়।
 
এটি গণপ্রতিনিধিত্ব আদেশের পরিপন্থি বলে হাইকোর্টে রিট করেন অধ্যাপক নজরুল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa