ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

আইন ও আদালত

ইতিহাদে যাত্রী হয়রানির অভিযোগ, ফুটেজ দাখিলের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
ইতিহাদে যাত্রী হয়রানির অভিযোগ, ফুটেজ দাখিলের নির্দেশ

ঢাকা: বাংলাদেশি ২ নাগরিককে হয়রানির অভিযোগে ইতিহাদ এয়ারওয়েজ কর্তৃপক্ষকে এয়ারপোর্টের সিসি টিভির ফুটেজ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটিকে ১৫ দিনের মধ্যে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১০ জানুয়ারি) এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তাকে সহায়তা করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী, অ্যাডভোকেট রিপন বাড়ৈ এবং অ্যাডভোকেট সঞ্জয় মন্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি  অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান এবং ইতিহাদ এর কান্ট্রি ম্যনেজারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আজিজ উল্লাহ ইমন।

মনজিল মোরসেদ পরে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, ‘বাংলাদেশি ২ নাগরিককে ২০১১ সালের ২৮ জুন কানাডা যাওয়ার পথে আবুধাবি এয়ারপোর্টে হয়রানি/নির্যাতন/আটকের ঘটনায় ইতিহাদ কর্তৃপক্ষের বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করলে ওই বছরের ১৪ জুলাই হাইকোর্ট রুল জারি করেন। একই সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঘটনা তদন্ত করে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মামলাটি শুনানির জন্যে কার্যতালিকায় এলে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। ইতিহাদ কর্তৃপক্ষ জবাব দাখিল করে নিজেদের তৈরি একটি প্রতিবেদন জমা দেন এবং দাবি করেন কোনো নির্যাতনের ঘটনা ঘটেনি। ’

‘মনজিল মোরসেদ শুনানিতে বলেন বাংলাদেশি নাগরিক তানজিন বৃষ্টি ও নাহিদ সুলতানাকে হয়রানি/নির্যাতন/আটকের ঘটনা মিডিয়ায় প্রকাশিত হয়েছে এবং তা সত্য। ইতিহাদ এর তদন্ত প্রতিবেদন মনগড়া, পক্ষপাতদুষ্ট সুতরং গ্রহণযোগ্য নয়। যদি ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ তলবের নির্দেশ দেওয়া হয় তাহলে সব সত্য প্রকাশিত হবে।

এরপর আদালত ইতিহাদ এয়ারওয়েজ কর্তৃপক্ষকে এয়ারপোর্টের সিসি টিভির ফুটেজ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটিক ১৫ দিনের মধ্যে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট ডিভিশন। অপর এক আদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ত্রিশ দিনের মধ্যে ফুটেজ পর্যালোচনা করে ঘটনা সম্পর্কে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa