ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

কাজী জাফরের জরিমানা আদায়ে ব্যবস্থা নিতে হবে দুদককে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
কাজী জাফরের জরিমানা আদায়ে ব্যবস্থা নিতে হবে দুদককে

ঢাকা: জাতীয় পার্টির শাসনামলে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় চাল ও গম আত্মসাতের মামলার দণ্ডের বিরুদ্ধে কাজী জাফর আহমদের করা আপিল তার মৃত্যুর কারণে বাতিল (abated) করে দিয়েছেন হাইকোর্ট।

তবে আদালত জরিমানার টাকা আদায়ের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন।

দুদকের এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। কাজী জাফর আহমদের পক্ষে ছিলেন আইনজীবী মো. হাবিবুল ইসলাম ভুঁইয়া।

কাজী জাফর আহমদ ২০১৫ সালের ২৭ আগস্ট মারা যান।  

খুরশীদ আলম খান জানান, ফৌজদারি কার্যবিধির ৪৩১ ধারা মতে আসামি মারা গেলে আইনে আছে আপিলটা বাতিল হয়ে যাবে। ফলে আদালত তা বতিল করে দিয়েছেন। কিন্তু রায়ে যে জরিমানা করা হয়েছিল, সে জরিমানার টাকা আদায়ের ব্যাপারে আইন অনুযায়ী যথাযথ পদক্ষেপ নিতে দুদককে নির্দেশ দিয়েছেন আদালত।

আমিন উদ্দিন মানিক জানান, মামলার এজাহারের মতে দেখা যায় পরস্পর যোগসাজশে সরকারি প্রায় ৯২ মেট্রিক টন গম ও ৪৬ মে. টন চাউলের ক্ষতি সাধন, নিজ ক্ষমতার অপব্যবহার এবং আত্মসাতের দায়ে যার সরকারি মূল্য ৯ লাখ ৬৮ লাখ ৬৮ হাজার ৫৬৫ টাকা। বিষয়টি তদন্ত করে ১৯৯৪ সালের ১২ জানুয়ারী তৎকালীন জেলা দুর্নীতি দমন ব্যুরো, খুলনা এর পরিদর্শক মো. মহীদুল ইসলাম মোল্যা খুলনা দিঘলিয়া থানায় তিনজনকে আসামি করে মামলা দায়ের করেন।

মামলাটির বিচার শেষে খুলনা বিভাগীয় স্পেশাল জজ ১৯৯৯ সালের ২ নভেম্বর রায় ঘোষণা করেন। রায়ে কাজী জাফর আহমদকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ৯ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে আরো ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সেই রায়ের বিরুদ্ধে কাজী জাফর আহমদ আপিল করেছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa