ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

এক মামলায় বাবুল চিশতীর জামিন প্রশ্নে রুল খারিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এক মামলায় বাবুল চিশতীর জামিন প্রশ্নে রুল খারিজ বাবুল চিশতী

ঢাকা: ভ্রমণ ভাতা হিসেবে সোয়া ৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগের মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করেছেন হাইকোর্ট। 

বুধবার (৩০ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল  ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে বাবুল চিশতীর পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।  

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।  

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন এ কে এম আমিন উদ্দিন মানিক।

আমিন উদ্দিন মানিক জানান, ২০১৭ সালের ১৯ থেকে ২৮ আগস্ট পর্যন্ত লন্ডন ও আরব আমিরাত ভ্রমণ করেন বাবুল চিশতী। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যাংকের প্রচলিত বিধি উপেক্ষা করে ব্যবসায়িক বৈঠকের নামে তিনি এ সফর করেন। এই সফরের মাধ্যমে ব্যাংকের ৯ লাখ ২৪ হাজার ৬শ’ ৭৩ টাকা আত্মসাতের অভিযোগে বাবুল চিশতীর বিরুদ্ধে গত বছর ৮ আগস্ট রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। মামলার অভিযোগে বলা হয়, বিদেশে ব্যবসায়িক ওই সফরটি ছিল ব্যাংকের ব্যবস্থাপনা কাজের অংশ। ব্যাংকের বিধি মোতাবেক ওই ভ্রমণে পরিচালনা পর্ষদের কোনো সদস্যের যাওয়ার সুযোগ নেই। তারপরও মাহবুবুল হক চিশতী অবৈধ প্রভাব খাটিয়ে সেই সফরে যান।  

এ মামলায় গতবছর ৪ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত জামিন আবেদন খারিজ করেন। এই আদেশের বিরুদ্ধে একই বছরের ১৮ নভেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন বাবুর চিশতী। পরদিন ১৯ নভেম্বর হাইকোর্ট তাকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। মঙ্গলবার এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হয় বলে জানান আমিন উদ্দিন মানিক।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa