ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সড়কের বিপদজনক বৈদ্যুতিক খুঁটি অপসারণের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
সড়কের বিপদজনক বৈদ্যুতিক খুঁটি অপসারণের নির্দেশ হাইকোর্ট/ফাইল ফটো

ঢাকা: সারাদেশের সব সড়ক-মহাসড়কের মধ্যে থাকা বিপদজনক বৈদ্যুতিক খুঁটি দ্রুত অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানির পর বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সড়ক ও জনপথ বিভাগের সচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)’র ব্যবস্থাপনা পরিচালক, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ আদেশ বাস্তবায়নে বিবাদিদের সহযোগিতা করতে স্থানীয় কর্তৃপক্ষকেও নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।

পরে আদেশের বিষয়টি নিশ্চিত করে ব্যারিস্টার সুমন সাংবাদিকদের বলেন, গত শনিবার রাতে সিলেট থেকে ঢাকায় আসার পথে নরসিংদীর শিবপুরে রাস্তার মধ্যে একটি খুঁটি দেখে ফেসবুকে লাইভ করি। সেই ভিডিও দেখে অনেকেই দেশের বিভিন্ন সড়কে থাকা বিপদজনক খুঁটির ছবি ফেসবুকে আমাকে পাঠান।

সেসব ছবি যুক্ত করেই বুধবার (১৩ ফেব্রুয়ারি) হাইকোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করি। গতকালই এর শুনানি শেষ হয়েছিল। আজ আদেশের জন্য ছিল। আদালত আমাদের আবেদনে সাড়া দিয়ে বৈদ্যুতিক ঝুঁকিপূর্ণ খুঁটিসহ সব ধরনের ঝুঁকিপূর্ণ খুঁটি দ্রুত আপসারণের নির্দেশ দিয়েছেন। দ্রুততম সময় বলতে আদালত বলেছে, তা যেন ৬০ দিনের বেশি না হয়। এছাড়া আদালত রুলও জারি করেছেন।

রুলে সারাদেশের সড়ক-মহাসড়কে থাকা বৈদ্যুতিক খুঁটিসহ সব ধরনের বিপদজনক খুঁটি চিহ্নিত করে অপসারণের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে বিবাদিদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

** একতলাই থাকছে নিউ মার্কেট, বর্ধিত করার সিদ্ধান্ত অবৈধ

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।