ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

বার কাউন্সিল পরীক্ষা: স্টামফোর্ডের ৪১ শিক্ষার্থীর রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
 বার কাউন্সিল পরীক্ষা: স্টামফোর্ডের ৪১ শিক্ষার্থীর রিট

ঢাকা: বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া  ৪১ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেছেন।  

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

সোমবার  (৩০ সেপ্টেম্বর) তাদের আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম বলেন, আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া সত্ত্বেও স্টামফোর্ড ইউনিভার্সিটির ৪১ শিক্ষার্থীকে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুবিধা দিচ্ছে না।

এ কারণে রিট করা করা হয়েছে।

রিট আবেদনটি দায়ের করেন আইন বিভাগ থেকে উত্তীর্ণ হওয়া মো. আমিনুল ইসলামসহ ৪১ জন শিক্ষার্থী।  

আবেদনে বিবাদী করা হয়েছে- আইন সচিব, শিক্ষা সচিব, বাংলাদেশ বার কাউন্সিল (পক্ষে ভাইস চেয়ারম্যান), বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, স্টামফোর্ড ইউনিভার্সিটিকে (পক্ষে উপাচারর‌্য) ।

২২ নভেম্বর অনুষ্ঠিতব্য বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে ব্যর্থতা/ফিরিয়ে দেওয়া কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, একইসঙ্গে রিট আবেদনকারীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে এবং ৩ অক্টোবরের মধ্যে (ফরম পূরণের শেষ দিন) ফরম পূরণের অনুমতি দিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় রিট আবেদনে ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে অন্তবর্তীকালীন নির্দেশনা জারির আবেদন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯/আপডেট: ১২৩৩ ঘণ্টা
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।