ঢাকা, বৃহস্পতিবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

নিরাপদ পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার করতে শিশুর রিট!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
নিরাপদ পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার করতে শিশুর রিট!

ঢাকা: কর্মজীবী নারীর কর্মক্ষেত্র, শপিংমল, বিমানবন্দর, বাস স্টেশন, রেলওয়ে স্টেশনসহ জনসমাগম স্থানে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট করা হয়েছে।  

আর এ রিটে বাদী হয়েছেন ৯ মাস বয়সী এক শিশু ও তার মা। তবে শিশুর পক্ষে হলফনামা করেছেন তার বাবা।

নাম প্রকাশ না করা শর্তে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) শিশুটির  মা বলেন, চলতি সপ্তাহে আদালতের অনুমতি এ নিয়ে রিটটি করা হয়েছে। সংবিধানের ১০২ নম্বর অনুচ্ছেদ অনুসারে এই রিট আবেদন করা হয়েছে। আবেদনে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, আগামী সপ্তাহে রিটটি আদালতে উপস্থাপন করা হতে পারে।

আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, সমাজ কল্যাণ সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

শিশুটির মা বলেন, মায়েরা জনসমাগমস্থলে প্রায় দুধ পান করা শিশুদের নিয়ে বিড়ম্বনায় পড়েন। তাই এমন পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করতে হবে যেখানে কোনো মা সন্তানকে বুকের দুধ পান করাতে যেন কোনো অস্বস্তি বোধ না করেন। এ কারণে রিট করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, অক্টোবর ২৪,২০১৯
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।