ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৩০ কোটি টাকা দেওয়ার শর্তে ন্যাশনাল আয়রনের এমডির জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
৩০ কোটি টাকা দেওয়ার শর্তে ন্যাশনাল আয়রনের এমডির জামিন

ঢাকা: আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড চট্টগ্রামের আগ্রাবাদ শাখার ভুয়া মালামাল ক্রয়ের নামে ৫৯ কোটি টাকা আত্মসাতের দুই মামলায় ১৫ কোটি করে ৩০ কোটি টাকা জমা দেওয়ার শর্তে ১৫ এপ্রিল পর্যন্ত ন্যাশনাল আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১৫ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক। আসামিপক্ষে ছিলেন আইনজীবী শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

আইনজীবী এ কে এম ফজলুল হক জানান, ৫৯ কোটি টাকা আত্মসাতের দুই মামলায় ১৫ কোটি করে ৩০ কোটি টাকা জমা দেওয়ার শর্তে ১৫ এপ্রিল পর্যন্ত ন্যাশনাল আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এ টাকা জমা দেওয়ার রশিদ আদালতে হলফনামা করে জমা দিতে বলেছেন আদালত।  

আমিন উদ্দিন মানিক বলেন, টাকা জমা দিতে ব্যর্থ হলে জামিন বাতিল হবে।  

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক বলেন, আসামিরা পরস্পর যোগসাজশে ভুয়া মালামাল (১০,০০৪ মে. টন এমএস প্লেট/লোহা) ক্রয়ের নামে তথা অ্যাকোমোডেশন বিলের মাধ্যমে এলসি মূলে ঋণ হিসাবে গ্রহণ করে আগ্রাবাদের আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের শাখা থেকে সর্বমোট প্রায় ৫৯ কোটি টাকা (৪৩,২৭,৫৪,০০০টাকা+ ১৫,৯৮,৪৪,০২৩টাকা) আত্মসাতের বিষয়ে দুদকের উপ-পরিচালক জালাল উদ্দিন আহাম্মদ গত বছরের ৫ মার্চ ডবলমুরিং থানায় মামলা দুইটি দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।