ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

ছাত্রদল নেতা রাজু হত্যার অভিযোগ গঠন পেছালো 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
ছাত্রদল নেতা রাজু হত্যার অভিযোগ গঠন পেছালো 

সিলেট: সিলেটে মহানগর ছাত্রদল নেতা ফয়জুল হক রাজু হত্যা মামলার বিচার কার্য (অভিযোগ গঠন) পিছিয়ে গেলো।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এই হত্যা মামলার বিচার শুরুর কথা ছিল।

কিন্ত আসামি রুবেল আহমদ আদালতে হাজির না হওয়ায় অভিযোগ গঠন (চার্জগঠন) পিছিয়ে।  

সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আগামী মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) পরবর্তী ধার্য তারিখে সব আসামিদের উপস্থিত করার জন্য পুলিশকে নির্দেশ দেন। শুনানি শেষে আদালতের বিচারক এই মামলায় আর কোনো সময় দেওয়া হবে না বলেও জানিয়ে দেন।

নিহত ফয়জুল হক রাজু সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহ-প্রচার সম্পাদক ও মৌলভীবাজারের রাজনগর উপজেলার শাহাপুরের মো. ফজর আলীর ছেলে। তিনি সিলেট আইন মহাবিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী বলেন, আসামি রুবেল আহমদ আদালতে অনুপস্থিত থাকায় রাজু হত্যা মামলার অভিযোগ গঠন হয়নি। ফলে পরবর্তী ধার্য তারিখ রাখা হয়েছে আগামী মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি)।

এ দিন মামলার আসামি জেলাছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার, সৈয়দ আমিরুল হক সলিড ও মোফাজ্জল চৌধুরী মোর্শেদকে আদালতে হাজির করা হয়। তবে আসামি রুবেলকে হত্যা মামলার পাশাপাশি আরেকটি মামলায় গ্রেফতার দেখানোয় চার্জগঠনকালে আদালতে হাজির করা যায়নি, বলেও জানায় আদালত সূত্র।

এর আগে ২০১৯ সালের ২৮ মে এ হত্যা মামলায় সিলেট জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার ও মহানগর ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুর রকিবসহ ২৬ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার উপ-পরিদর্শক অনুপ চৌধুরী।

তদন্ত কর্মকর্তার সুপারিশের ভিত্তিতে আলোচিত এই হত্যা মামলা থেকে শাহিন আহমদ ও কায়েছ আহমদ নামে দুই জনকে অব্যাহতি দেওয়া হয়।

অভিযোগপত্রে আসামিরা হলেন আব্দুর রকিব চৌধুরী (৩৭), দেলোয়ার হোসেন দিনার (২৯), এনামুল হক (৩১), একরামুল হক (২২), মোস্তাফিজুর রহমান (৩১), শেখ নয়ন মিয়া (৩০), সৈয়দ আমিরুল হক সলিড (৩৭), ফরহাদ আহমদ (২৮), সাদ্দাম হোসেন (৩১), মুহিবুর রহমান খান রাসেল (৩৪), রাসেল আহমদ উরফে রাসেল উরফে কালা রাসেল- উরফে কানা রাসেল (৩৪) আরাফাত এলাহী প্রকাশ বাবু (৩৩), মোফাজ্জল চৌধুরী মুর্শেদ (২৬), আলফু মিয়া (২৪), শহীদুল হক সুফিয়ান (৩০), নজরুল ওরফে জুনিয়র নজরুল (২৫), ফাহিম আহমদ তোহা (২৮), আফজল প্রকাশ আবজল আহমদ চৌধুরী (৩০), সাহেদ আহমদ চৌধুরী (২৫), রুবেল মিয়া (২৪), মামুন আহমদ (২৫), জুমেল আহমদ চৌধুরী (২৯), মুহিত ওরফে মুহিব (৩০), মুর্শেদ আলম প্রকাশ রাসেল আহমদ (৩০), জাবেদ আহমদ প্রকাশ ছেচড়া জাবেদ (৩০) ও জামাল মিয়া প্রকাশ জালাল (২৩)।  

২০১৮ সালের ১১ আগস্ট রাতে নগরের কুমারপাড়ায় নির্বাচিত সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর বিজয় মিছিল পরে মোটরসাইকেলে বাসার ফেরার পথে গতিরোধ করে হামলা চালানো হয়। এসময় গুলিতে জাকির হোসেন উজ্জলের আহত হন। মোটরসাইকেল থেকে রাস্তায় পড়ে গেলে তারা রাজুকে এলোপাথাড়ি কুপিয়ে জখম করা হয়। স্থানীয়রা রাজুকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিক্যাল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তে রাজুর শরীরে ৪০টিরও বেশি আঘাতের চিহ্ন পাওয়া যায়। এ ঘটনায় রাজুর চাচা দবির আলী বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

মামলার অভিযোগপত্রে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ ৫৫ জনকে সাক্ষি করা হয়েছে। রাজু হত্যাকাণ্ডের ঘটনায় ৬ আসামি আদালতে জবানবন্দি দিয়েছেন। এছাড়া প্রত্যক্ষদর্শী হিসেবে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছেন জাকির হোসেন উজ্জ্বল, সালাউদ্দিন লিটন, মঈনুল করিম ও নজরুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।