ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

ঢাকা: আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

সোমবার (৮ ফেব্রুয়ারি) এ রিট দায়ের করেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।

রিট আবেদনে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

আবেদনে আইনজীবি সুরক্ষা আইন প্রণয়নে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিট আবেদনে বলা হয়ে, সারা বাংলাদেশে গত কয়েক বছরে ৬৭ জনের বেশি বিজ্ঞ আইনজীবী হত্যা, নির্যাতন, হামলা/অপহরণের শিকার হয়েছেন। এ সংখ্যা আরও বেশি হতে পারে। আইনজীবীরা জীবণের ঝুঁকি নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর ও স্পর্শকাতর মামলা পরিচালনা ও শুনানি করতে  হয়। যে কারণে কোর্ট রুম থেকে বের হয়েই আদালতের অফিসার তথা আইনজীবীরা সম্পূর্ণ নিরাপত্তাহীন হয়ে পড়ে এবং বিভিন্ন সময়ে অমানুষিক ও বর্বর নির্যাতনের শিকার হতে হয় ।

আগামী সপ্তাহে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস. এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
ইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।