ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

শাহবাগ থেকে আটক চার পলিটেকনিক শিক্ষার্থী কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
শাহবাগ থেকে আটক চার পলিটেকনিক শিক্ষার্থী কারাগারে ছবি: প্রতীকী

ঢাকা: চার দফা দাবিতে রাজধানীর শাহবাগের বিক্ষোভ থেকে আটক চার পলিটেকনিক শিক্ষার্থীকে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ এ আদেশ দেন।

কারাগারে যাওয়া চারজন হলেন- মেহেদী হাসান রিমন (২০), নাওয়াহির আলম দিহান (২০), শহিদুল ইসলাম সোহেল (১৮) ও মো. হিমেল উদ্দিন (২২)। এছাড়া জান্নাতুল ফেরদৌস (২২) নামে একজনকে জামিন দেন একই আদালত।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মো. জয়নুল আবেদীন মেসবাহ।

তিনি জানান, পাঁচজনের পক্ষেই জামিন আবেদন করা হয়েছিল। নারী হিসেবে আদালত একজনকে জামিন দিয়েছেন। বাকি চারজনের জামিন আবেদন শুনানির জন্য আগামী মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দিন রেখে তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।  

তাদের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। অভিযোগে বলা হয়, গত রোববার (৭ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে দেড় থেকে দুইশ জন পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে রাস্তা বন্ধ করে বসে যায়। তারা এ সময় উসকানিমূলক স্লোগান, পুলিশের কাজে বাধাদান, লাঠিসোটা দিয়ে আক্রমণসহ ইটপাটকেল নিক্ষেপ করে। এর মাধ্যমে তারা ফৌজদারি কার্যবিধির ১৫১ ধারার অপরাধ করে। পরে পুলিশ যান চলাচল নিশ্চিত করতে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় সেখান থেকে তাদের আটক করা হয়।

এ পাঁচজনকে সোমবার আদালতে হাজির করে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে রাখার আবেদন করেন নীলক্ষেত পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও পুলিশের উপ-পরিদর্শক (এসআই) রইচ উদ্দিন।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।