ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দীপন হত্যার রায় ঘিরে আদালত প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
দীপন হত্যার রায় ঘিরে আদালত প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার কড়া নিরাপত্তায় আদালতে নেওয়া হয় আসামিদের | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: দীর্ঘ ছয় বছর পর জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলার রায় ঘোষণা করবেন আদালত। চাঞ্চল্যকর এ হত্যা মামলার রায়কে ঘিরে রাজধানীর পুরান ঢাকায় নিন্ম আদালত এলাকা ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বর ও এর আশপাশের এলাকায় সার্বিক নজরদারি বাড়ানো হয়েছে। পথচারীদের গতিবিধি নজরদারির পাশাপাশি আদালত প্রাঙ্গণে প্রবেশ করতেও তল্লাশির সম্মুখীন হতে হচ্ছে।

এ রায়কে ঘিরে পুরো এলাকায় বিপুলসংখ্যক পোশাকধারী পুলিশ সদস্যদের পাশাপাশি গোয়েন্দা পুলিশ (ডিবি) ও সাদা পোশাকের সদস্য মোতায়েন করা হয়েছে।

দায়িত্বরত পুলিশ সদস্যরা জানান, দীপন হত্যার রায়কে কেন্দ্র করে মঙ্গলবার রাত থেকেই আদালত প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। রায় ঘোষণা পর্যন্ত আদালত প্রাঙ্গণের এই নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে।

আদালত প্রাঙ্গণে দায়িত্বরত কোতোয়ালি থানার পরিদর্শক (অপারেশন্স) নাজমুল হক জানান, অন্য স্বাভাবিক দিনের তুলনায় আজ আদালত প্রাঙ্গণে বাড়তি পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। দীপন হত্যার রায়কে কেন্দ্র করে কড়া নিরাপত্তা ব্যবস্থার নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করছি। প্রতিটি মানুষকে তল্লাশি করে আদালত প্রাঙ্গণে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এর আগে গত ২৪ জানুয়ারি উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুনানি শেষে রায় ঘোষণার জন্য এ তারিখ নির্ধারণ করেন। মামলায় এ পর্যন্ত ২৬ জন সাক্ষীর মধ্যে ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

মামলার আসামিরা হলেন—মেজর (বরখাস্তকৃত) সৈয়দ জিয়াউল হক জিয়া, আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুল্লাহ, মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান, আবদুর সবুর সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে স্বাদ, খাইরুল ইসলাম ওরফে জামিল ওরফে জিসান, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার ও শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের। প্রথম দুইজন আসামি পলাতক রয়েছেন। বাকি গ্রেফতার আসামিরা নিজেদের দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২০১৫ সালের ৩১ অক্টোবর রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটের নিজ অফিসে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। সেদিন বিকেলে তার স্ত্রী শাহবাগ থানায় একটি হত্যা মামলা করেন।

২০১৮ সালের ১৫ নভেম্বর সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি দক্ষিণের সহকারী পুলিশ কমিশনার ফজলুর রহমান। চার্জশিটে ৮ জনকে অভিযুক্ত ও ১১ জনকে অব্যাহতির সুপারিশ করা হয়।

২০১৯ সালের ১৩ অক্টোবর ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য বাংলাদেশ সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হকসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।