ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সেলিমা-আমানসহ বিএনপির ৪০ নেতাকর্মীর বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
সেলিমা-আমানসহ বিএনপির ৪০ নেতাকর্মীর বিচার শুরু

ঢাকা: রাজধানীর রামপুরা থানায় দায়ের করা বিশেষ ক্ষমতা ও বিস্ফোরকদ্রব্য আইনের পৃথক দুই মামলায় বিএনপির ৪০ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।  

সোমবার (২০ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৬- এর বিচারক ফাতেমা ফেরদৌস আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে এই আদেশ দেন।

 

বিচার শুরু হওয়া আসামিদের মধ্যে রয়েছেন- সেলিমা রহমান, আমান উল্লাহ আমান, শামছুর রহমান শিমুল বিশ্বাস, হাবিব-উন-নবী-খান সোহেল, বরকত উল্লাহ বুলু, মীর সরাফত আলী সফু, আজিজুল বারী হেলাল, শওকত মাহমুদ, রাজিব আহসান। এ মামলার আসামি শফিউল বারী মারা যাওয়ায় অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।  

আসামিপক্ষের আইনজীবী আব্দুল হান্নান ভূঁইয়া জানান, ‘আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে আগামী ২৯ অক্টোবর সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেছেন। ’ 

জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ২০ দলের ডাকা হরতালের সমর্থনে অজ্ঞাতপরিচয় ৪০/৪৫ জন বিএনপি-জামায়াত-শিবিরের নেতাকর্মীরা রামপুরা থানাধীন ডিআইটি রোডস্থ ন্যাশনাল ব্যাংকের সামনে অবস্থান নেন। তারা আব্দুল্লাহপুর থেকে ছেড়ে আসা প্রচেষ্টা পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন এবং এক যাত্রী গুরুতর আহত হয়। তারা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে কর্তব্যকাজে বাধা দেয়।

এ ঘটনায় রামপুরা থানার উপ-পরিদর্শক (এসআই) বাবুল শরীফ ওইদিনই মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে খিলগাঁও জোনাল টিমের এসআই আশরাফুল আলম ৪১ জনকে অভিযুক্ত করে বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনে পৃথক দুটি চার্জশিট দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
কেআই/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।