ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

চাঁদপুরের সাবেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে তলব 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
চাঁদপুরের সাবেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে তলব  হাইকোর্ট

ঢাকা: একটি হত্যা মামলায় গ্রেফতার আসামির শরীরে ‘নির্যাতনের’ চিহ্ন থাকার ঘটনার ব্যাখ্যা নিয়ে চাঁদপুরের তৎকালীন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নূরে আলমকে তলব করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।



আদালতে ওই মামলার এক কিশোর আসামির পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও আইনজীবী রিমি নাহরীন।
পরে আইনজীবী রিমি নাহরিন জানান, এক কিশোর আসামির জামিনের জন্য আবেদন করলে হাইকোর্ট ১৪ মার্চ তাকে জামিন দেন।

একইসঙ্গে ‘নির্যাতনের’ স্পষ্ট চিহ্ন থাকার পরেও স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করায় চাঁদপুরের তৎকালীন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নূরে আলমকে শোকজ করেন। পরে রেজিস্ট্রার জেনারেল বরাবরে ওই বিচারক শোকজের জবাব দেন। এখন জামিনের মেয়াদ বাড়ানো জন্য ফের আবেদন করেন। হাইকোর্ট জামিনের মেয়াদ বাড়িয়েছেন এবং ওই বিচারকের জবাব দেখেছেন। কিন্তু জবাবে কোর্ট সন্তুষ্ট হতে পারেননি। সে কারণে ওই বিচারককে যিনি এখন বাগেরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, তাকে এবং মামলার তদন্ত কর্মকর্তা চৌধুরী আলমকে ২২ নভেম্বর ব্যক্তিগতভাবে হাজির হতে বলেছেন।  

২০১৯ সালের ১৯ আগস্ট চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার পিয়ারীখোলা গ্রামে এক কাঠমিস্ত্রিকে (১৭) হত্যা করা হয়। এ ঘটনায় তার বড় ভাই বাদী হয়ে থানায় মামলা করেন। পরদিন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এক আসামিকে গ্রেফতার করে পুলিশ। ওই আসামির দেওয়া তথ্যের ভিত্তিতে হত্যাকাণ্ডের শিকার ব্যক্তির বিচ্ছিন্ন মস্তক উদ্ধার করা হয়।

ওই কাঠমিস্ত্রির ১৫ হাজার টাকার মোবাইলফোন ছিনিয়ে নিতেই গ্রেফতার আসামি ও তার কয়েকজন বন্ধু মিলে এ হত্যাকাণ্ড ঘটায় বলে পুলিশ জানায়। পরে ম্যাজিস্ট্রেটের কাছে দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় গ্রেফতার আসামি। পরে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন আসামি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa