ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল

ঢাকা: অবিলম্বে সব ধরনের নন-জুডিসিয়াল স্ট্যাম্পে জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সন্নিবেশ করার পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।  

জনস্বার্থে রংপুরের এক বাসিন্দার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২৮ নভেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জন প্রশাসন সচিব, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, আইন সচিব, পরিকল্পনা সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রচার ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক এবং রংপুরের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।  

নন জুডিসিয়াল স্ট্রাম্পে জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সন্নিবেশের নির্দেশনা চেয়ে রংপুরের সদরের বাসিন্দা মো. মোফাজ্জল হোসেন মোফা এ রিট করেন।

এর আগে তিনি বিবাদীদের বিভিন্ন সময় আইনি নোটিশও পঠিয়েছিলেন।  

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আতাউল্লাহ নুরুল কবীর (নয়ন)। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রিট আবেদনে বলা হয়েছে, স্বাধীন দেশের নাগরিক হিসেবে প্রত্যেক নাগরিকের ক্ষেত্রে বাধ্যবাধকতা রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মর্যাদাকে আরও উন্নত স্তরে নিয়ে যাওয়ার। কিন্তু এখন পর্যন্ত নন জুডিসিয়াল স্ট্যাম্পে জাতির পিতার ছবি সন্নিবেশ করার কোনো ধরনের পদক্ষেপ না নেওয়া অসাংবিধানিক ও বেআইনি।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa